ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

ইজতেমায় র‌্যাবের ৫ স্তরের নিরাপত্তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
ইজতেমায় র‌্যাবের ৫ স্তরের নিরাপত্তা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিশ্ব ইজতেমা মাঠে জঙ্গি কর্মকাণ্ডসহ যে কোনো নাশকতা এড়াতে ৫ স্তরের নিরাপত্তা জোরদার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‌্যাব)।

শুক্রবার (০৮ জানুয়ারি) বেলা ১১টায় টঙ্গী ইজতেমা ময়দানে র‌্যাব কন্ট্রোল রুমে র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক কর্নেল জিয়াউল আহসান এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।



র‌্যাবের অতিরিক্ত এ মহাপরিচালক বলেন, পুরো ইজতেমা ময়দানে প্রবেশের ১৮টি গেটে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এছাড়াও বিদেশি মেহমানদের কামড়ার গেটেও রয়েছে সিসি ক্যামেরা। রাতদিন সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য আছে একটি মূল কন্ট্রোল রুম ও ২টি সাব-কন্ট্রোল রুম। ৯টি অবজারভেশন পোষ্ট, ৯টি ওয়াচ টাওয়ার সার্বক্ষণিক মনিটরিংয়ের কাজ করছে। পুরো ময়দান পর্যবেক্ষনের জন্য আকাশ পথে টহলে থাকছে র‌্যাবের হেলিকপ্টার।

এছাড়াও ময়দানে থাকছে র‌্যাবের বোম্ব স্কোয়ার্ট টিম, ডগ স্কোয়ার্ট এবং স্ট্রাইকিং ফোর্স। যে কোনো বিশৃঙ্খল পরিস্থিতির মোকাবেলায় র‌্যাব তৎপর রয়েছে বলে জানান তিনি। এছাড়াও তুরাগ নদীতে টহলের জন্য থাকছে র‌্যাবের স্পীডবোর্ট।

কোনো দেশের প্রতি বিশেষ নজরদারির নির্দেশনা রয়েছে কি না? সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পৃথিবীর সবকটি দেশেই জঙ্গি হুমকি আছে। বাংলাদেশও এর বাইরে নয়। যদিও এদেশে জঙ্গিরা মাথাচাড়া দিয়ে উঠতে পারেনি। তবুও জঙ্গি হামলার বিষয়টি উড়িয়ে না দিয়ে ইজেতমায় আগত মুসল্লিদের জন্য ৫ স্তরের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ’

ইজতেমায় বিদেশি নাগরিকদের প্রতি নজরদারী রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, নির্দিষ্ট করে বিদেশি নাগরিকদের প্রতি নজরদারী নেই, এখানে সবাই সমান। তবে এখানে কেউ যাতে নাশকতা ও বিশৃঙ্খলা করতে না পারে সেদিকে আমাদের নজরদারি রয়েছে।

ময়দানের প্রতিটি খিত্তায় একজন করে সাদা পোষাকে র‌্যাবের সদস্য মোতায়েন থাকছে বলেও জানান তিনি।   

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬/আপডেট ১৪১৩ ঘণ্টা
এসজেএ/বিএস

** ইজতেমায় আরো ২ মুসল্লির মৃত্যু
** আমবয়ানে শুরু বিশ্ব ইজতেমার প্রথম ধাপ
** বিশ্ব ইজতেমা অভিমুখে মুসল্লিদের কাফেলা
** ইজতেমাস্থলে আরেক মুসল্লির মৃত্যু
** সরাইলে ইজতেমার বাস খাদে পড়ে নিহত ১
** ইজতেমাস্থলে মুসল্লির মৃত্যু
** ইজতেমার মাঠে আসতে শুরু করেছেন মুসল্লিরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।