ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

দেশ চালাচ্ছি সেবার জন্য

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
দেশ চালাচ্ছি সেবার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ওয়ার্ল্ড ব্যাংক একটা দোষ দিলো- দুর্নীতির অভিযোগ তুলে বন্ধ করে দিলো পদ্মাসেতুতে অর্থায়ন। পরে তা প্রমাণ হয়নি।

আমরা নিজস্ব উদ্যোগেই সেতু নির্মাণ করেছি। আমি জাতির পিতার সন্তান। দেশ চালাচ্ছি মানুষের সেবার জন্য।

শুক্রবার (০৮ জানুয়ারি) বেলা সোয়া ১২টার দিকে গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় এক অনুষ্ঠানে বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমরা গর্বিত জাতি, আমরা উন্নত জাতি। আমরা বিভিন্ন ভাতা দিয়ে যাচ্ছি সাধারণ মানুষকে। এ জন্য এটা করছি যেন বাংলাদেশ দারিদ্র্যের হাত থেকে মুক্তি পায়। ৪৪৫ ডালার থেকে ১ হাজার ডলার ছাড়িয়েছে মাথাপিছু অায়।

দেশের শিক্ষা ব্যবস্থা বিষয়ে তিনি বলেন, স্কুলে স্কুলে- কমিটি, শিক্ষক, অভিভাবক সবাই মিলে আলাদা অ্যাকাউন্ট যদি করা হয় সেটিতে স্কুলের উন্নয়ন হবে। টিফিনের ব্যবস্থা করা হবে। নিজ উদ্যোগেই স্কুলগুলো তৈরি হয়েছে, সে হিসেবেই চলবে। কারো কাছে হাত পাততে চাই না, হাত পাততে গেলেই খবরদারি করে।

শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, পড়াশোনা করতে হবে। শিক্ষার্থীদের ভালোভাবে পড়াশোনা করে পরীক্ষা দিতে হবে। প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় ভালো রেজাল্ট করেছে আমাদের শিক্ষার্থীরা। আগে তো বিএনপি আমলে ৪০-৫০ শতাংশ পাসই করতো না। আমাদের অনেক সম্ভাবনা রয়েছে, এখন শিক্ষার ক্ষেত্রে শিক্ষার্থীরাও উন্নত হয়েছে। এছাড়া আমরা বিনা পয়সায় সাড়ে ৭ কোটি শিক্ষার্থীর হাতে বই তুলে দিয়েছি।

আওয়ামী লীগ যখন ক্ষমতায় আসে তখন দেশের উন্নয়ন হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী আরও বলেন, কারো বেতন কখনও ১২৩ ভাগ বৃদ্ধি করতে পারেনি কেউ, কোনো সরকার। শুধু আওয়ামী লীগ সরকার পেরেছে। আমরা বলেছিলাম- ডিজিটাল বাংলাদেশ গড়বো তাই করেছি। করছি। বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছি। কোনো সরকার তো এভাবে দেয়নি। অন্যদিকে, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, উদ্বৃত্ত খাদ্য রফতানি করতে পারছি।

তিনি উদাহরণ টেনে বলেন, এক সময় ছিল যখন মানুষ ২-১ কেজি চাল কিনতে পারতেন না এখন কিন্তু ১০-১২ কেজি কিনতে পারেন। কৃষি পণ্য হিসেবে আমাদের উন্নতি হয়েছে। অামাদের অর্থনীতি কৃষির ওপর নির্ভরশীল। আমরা এসব উৎপাদন বাড়াবো। আরও বাড়াবো। দেশকে উন্নত-সমৃদ্ধ করে গড়ে তুলবো এটাই লক্ষ্য। শুধু তাই নয় ধান ও মিঠা পানির মাছ উৎপাদনে চতুর্থ স্থানে এখন বাংলাদেশ।

এর আগে, বেলা ১১টা ৫১ মিনিটে টুঙ্গীপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন। এর আগে টুঙ্গীপাড়ায় শেখ রাসেল পৌর শিশু পার্কের উদ্বোধন করেন তিনি।

তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা, সংসদ সদস্য ও দলের সিনিয়র নেতা লে. কর্নেল (অব.) ফারুক খান, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক শেখ মো. আব্দুল্লাহ প্রমুখ। তারও আগে, প্রধানমন্ত্রী সকাল ১১টা ২৫ মিটিনে টুঙ্গীপাড়ায় পৌঁছান।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
আইএ/

** ২০১৮ সালে পদ্মাসেতুর কাজ শেষ হবে
** মানুষ পোড়ানোর দায়ে খালেদার বিচার হওয়া উচিত
** বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করলেন প্রধানমন্ত্রী
** প্রধানমন্ত্রী টুঙ্গীপাড়ায়

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।