ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিবন্ধকতা দূর করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৬
‘দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতিবন্ধকতা দূর করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ’

ঢাকা: বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের যে প্রতিবন্ধকতাগুলো রয়েছে তা দূর করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত ভারতের ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোওয়াইকা। রাজধানীতে ভারতের নতুন চেঞ্চারি কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।



শনিবার (০৯ জানুয়ারি) রাজধানীর বারিধারায় ভারতীয় হাইকমিশনের নতুন চেঞ্চারি কমপ্লেক্সে প্রবাসী ভারতীয় দিবস’২০১৬ উদযাপন করা হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকার ভারতীয় হাইকমিশন যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভারতীয় ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোওয়াইকা। বাংলাদেশে থাকা প্রবাসী ভারতীয় এবং হাইকমিশনের কর্মকর্তারাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ভারতীয় ভারপ্রাপ্ত হাইকমিশনার ড. আদর্শ সোওয়াইকা বলেন, বর্তমানে বাংলাদেশ এবং ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক বেশ গভীর। তার মানে এই নয় যে, সম্পর্কের কোনো প্রতিবন্ধকতা নেই। সেখানে কিছু প্রতিবন্ধকতা থাকতে পারে। তবে দ্বিপাক্ষিক সম্পর্কের যে প্রতিবন্ধকতাগুলো রয়েছে তা দূর করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ বলেও মন্তব্য করেন তিনি।

দুই দেশের সরকারি পর্যায়ের সম্পর্কের বিষয়ে তিনি বলেন, দুই দেশের মানুষে মানুষে সম্পর্ক এবং সাংস্কৃতিক ঐতিহ্য দ্বিপাক্ষিক সম্পর্কের স্তম্ভ। সব ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্কের বন্ধন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফর দিয়ে সম্পর্ক আরো বৃদ্ধির নতুন ক্ষেত্র তৈরি করেছে। তবে দুই দেশের ব্যবসায়ী সমাজের মধ্যকার সম্পর্ক দ্বিপাক্ষিক সম্পর্ককে ইতিবাচক পরিবর্তন আনতে পারে। আর এ ক্ষেত্রে বাংলাদেশে থাকা প্রবাসী ভারতীয়দের বিশাল অবদান রাখার সুযোগ রয়েছে।
 
বিকেলে দ্বীপ প্রজ্জ্বলন দিয়ে শুরু হয় প্রবাসী ভারতীয় দিবস’ ২০১৬ এর আয়োজন।

১৯১৫ সালের ০৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা থেকে মহাত্মা গান্ধী ভারতে প্রত্যাবর্তন করেছিলেন। মহাত্মা গান্ধীর ভারত প্রত্যাবর্তনের ১০১ বছর পূর্তি হলো এ বছর।
 
দিনটিকে কেন্দ্র করেই ভারত ০৯ জানুয়ারি প্রবাসী ভারতীয় দিবস হিসেবে উদযাপন করে থাকে। এবারই প্রথম বাংলাদেশে প্রবাসী ভারতীয় দিবস উদযাপন করলো ভারতীয় হাইকমিশন। আর গত ১৩ বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশের থাকা ভারতীয় দূতাবাসে এ দিবসটি উদযাপিত হয়ে আসছে।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ২০১৬ জানুয়ারি ০৯, ২০১৬
জেপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।