ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হলমার্ক কেলেঙ্কারি

জনতা ব্যাংকের এজিএমসহ ৫ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
জনতা ব্যাংকের এজিএমসহ ৫ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ

ঢাকা: হলমার্ক কেলেঙ্কারির নন-ফান্ডেড অংশের প্রায় দেড় হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে, জনতা ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপকসহ (এজিএম) পাঁচ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১০ জানুয়ারি) দুদকের প্রধান কার্যালয়ে বেলা সাড়ে ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ করেছে দুদকের অনুসন্ধান টিম।



দুদকের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বাধীন এক‌টি টিম তাদের জিজ্ঞাসাবাদ করে‌।

যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তারা হলেন- জনতা ব্যাংক ভবন করপোরেট শাখার এজিএম আব্দুল্লাহ আল মামুন, এসইও মো. সাখাওয়াত হোসেন, এসপিও জেসমিন আখতার, ইও জিনিয়া জেসমিন ও ইও জেসমিন খাতুন।

দুদক সূত্র জানায়, প্রায় পৌনে দুই বছর বন্ধ থাকার পর হলমার্ক কেলেঙ্কারির নন-ফান্ডেড অংশের অনুসন্ধান শুরু করে দুদক। এ জালিয়াতি কমিশনের ‘সিডিউলভুক্ত অপরাধের’ তালিকায় থাকা সত্ত্বেও অজ্ঞাত কারণে দীর্ঘদিন এ অনুসন্ধান কার্যক্রম বন্ধ ছিলো। গত ডিসেম্বরে নতুন করে অনুসন্ধান টিম পুনর্গঠনের পর এ অনুসন্ধান কাজ শুরু হয়।

সূত্র আরও জানায়, হলমার্ক ও তার পাঁচ সহযোগী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফান্ডেড, নন-ফান্ডেডসহ মোট তিন হাজার ৪শ ৬৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে রয়েছে। এর মধ্যে ফান্ডেড অংশের তদন্ত শেষ করেছে কমিশন। এ অংশে দায়ের করা মোট ৩৮টি মামলার বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য মামলাগুলোর চার্জশিট ইতোধ্যেই আদালতে দাখিল করেছে কমিশন।

আর হলমার্কের নন-ফান্ডেড অংশের সঙ্গে ৩৭টি ব্যাংকের ১শ ২০টি শাখায় সম্পৃক্ততা রয়েছে। এসব ব্যাংক থেকে হলমার্ক নগদ হাতিয়ে নিয়েছে এক হাজার ৫শ ৩৮ কোটি ৮২ লাখ টাকা।

নন-ফান্ডেড অংশের জালিয়াতিতে আক্রান্ত ব্যাংকগুলোর মধ্যে সরকারি সাতটি, বেসরকারি ২৫টি ও বিদেশি পাঁচটি ব্যাংক রয়েছে। এসব ব্যাংকের সঙ্গে হলমার্ক সুতা, তুলা, ফেব্রিক্স ও অ্যাক্সেসরিস সরবরাহ করেছে মর্মে জালিয়াতি করা হয়েছে। সরকারি সাত ব্যাংকের মধ্যে রয়েছে- অগ্রণী, জনতা, রূপালী, বেসিক, কৃষি, সোনালী ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক।

বেসরকারি ২৫টি ব্যাংকের মধ্যে রয়েছে- প্রিমিয়ার, ব্র্যাক, ন্যাশনাল, ইউসিবিএল, ওয়ান, সিটি, উত্তরা, প্রাইম, ইসলামী, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, মার্কেন্টাইল, যমুনা, শাহজালাল, আল-আরাফা, সাউথইস্ট, এনসিসি, এসআইবিএল, এক্সিম, আইএফআইসি, ট্রাস্ট ব্যাংক, পূবালী, ডাচ-বাংলা, ঢাকা ব্যাংক, ব্যাংক এশিয়া ও এবি ব্যাংক।

বিদেশি পাঁচটি ব্যাংকের মধ্যে রয়েছে- স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক লিমিটেড, ব্যাংক আল-ফালাহ লিমিটেড ও এইচএসবিসি ব্যাংক লিমিটেড।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৬
এডিএ/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।