ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌ প্রধানদের সম্মেলন শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌ প্রধানদের সম্মেলন শুরু

ঢাকা: ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌবাহিনী প্রধানদের অংশগ্রহণে ঢাকায় শুরু হয়েছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস)।
 
সোমবার (১১ জানুয়ারি) সকালে রাজধানীর হোটেল রেডিসনে রাষ্ট্রপতি আবদুল হামিদ আইওএনএস-২০১৬ শীর্ষক আন্তর্জাতিক এ সম্মেলনের উদ্বোধন করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নৌবাহিনী প্রধান এম ফরিদ হাবিব।

সম্মেলনে ১৩টি দেশের নৌবাহিনী প্রধান ও বাংলাদেশসহ ৩১ দেশের ঊর্ধ্বতন নৌ কর্মকর্তা, সমুদ্র বিষয়ক আন্তর্জাতিক নিরাপত্তা সংস্থাগুলোর প্রধান, মেরিটাইম বিশেষজ্ঞ ও পর্যবেক্ষক দলের প্রতিনিধিরা অংশ নেন। এ সম্মেলনের সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে বাংলাদেশ নৌবাহিনী।
 
সম্মেলনের প্রথম দিনে তিনটি সেশনে ভারত মহাসাগরীয় অঞ্চলে মেরিটাইম সহযোগিতার ক্ষেত্রে ভূ-কৌশলগত ও অর্থনৈতিক গুরুত্ব, সংশ্লিষ্ট অঞ্চলে ব্লু-ইকোনমির কৌশলগত কাঠামো পরিকল্পনা, ভারত মহাসাগরীয় অঞ্চলে সমুদ্র নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় সদস্য দেশগুলোর করণীয়, সমুদ্র বাণিজ্য নিরাপত্তার ক্ষেত্রে বহুপাক্ষিক সহযোগিতা, ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতায় পারস্পরিক সহযোগিতা, জলবায়ু পরিবর্তন এবং প্রাকৃতিক দুযোর্গে কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে আলোচনা ও প্রবন্ধ উপস্থাপন করা হবে।

ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌবাহিনী এবং এ অঞ্চলের সমুদ্র বিষয়ক নিরাপত্তা সংস্থাগুলোর উদ্দ্যোগে ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয় ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস)। এ অঞ্চলের উপকূলীয় দেশগুলোর মধ্যে মেরিটাইম নিরাপত্তা, পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন ও পেশাগত সহযোগিতা গড়ে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয় আইওএনএস।
 
ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌবাহিনী এবং উপকূলীয় নিরাপত্তা সংস্থাগুলোর অন্যতম বৃহৎ জোট হিসেবে আইওএনএস প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমানে এ সংস্থার অধীনে ২২টি সদস্য দেশ অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, মায়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সিসিলি, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, পূর্ব তিমুর, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাজ্য রয়েছে। এছাড়া, চারটি পর্যবেক্ষক দেশ মালয়েশিয়া, মাদাগাস্কার, গণচীন ও জাপান এবং সমুদ্র বিষয়ক নিরাপত্তা সংস্থা রয়েছে।  
 
২০১৪ সালে এ সংস্থার চতুর্থ সম্মেলন অস্ট্রেলিয়ার পার্থে অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে সদস্য রাষ্ট্রগুলোর নৌবাহিনী প্রধানদের সর্বসম্মতিক্রমে বাংলাদেশ নৌবাহিনী প্রধান আগামী দুই বছরের (২০১৬-২০১৮) জন্য আইওএনএস’র পরবর্তী চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করেন। সেই ধারাবাহিকতায় সংস্থাটির পঞ্চম দ্বিবার্ষিক সম্মেলনের আয়োজন করছে বাংলাদেশ।
 
সংস্থাটির প্রথম সম্মেলন ২০০৮ সালে ভারতে, দ্বিতীয় সম্মেলন ২০১০ সালে সংযুক্ত আরব আমিরাতে, তৃতীয় সম্মেলন ২০১২ সালে দক্ষিণ আফ্রিকায় এবং চতুর্থ সম্মেলন ২০১৪ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হয়।
 
বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
এমইউএম/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।