ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সামুদ্রিক বাণিজ্য সুরক্ষায় সমন্বিত প্রচেষ্টার আহ্বান রাষ্ট্রপতির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
সামুদ্রিক বাণিজ্য সুরক্ষায় সমন্বিত প্রচেষ্টার আহ্বান রাষ্ট্রপতির রাষ্ট্রপতি আবদুল হামিদ

ঢাকা: সামুদ্রিক বাণিজ্য সুরক্ষা, চোরাচালান, সন্ত্রাস, অবৈধ মৎস্য আহরণ ও পরিবশে দূষণ বন্ধ করতে এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় ভারত মহাসাগরীয় অঞ্চলে সম্মিলিত ও সমন্বিত প্রচেষ্টা চালানোর আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সোমবার (১১ জানুয়ারি) সকালে রাজধানীর হোটেল রেডিসনে তিন দিনব্যাপী ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস)- ২০১৬ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।



আবদুল হামিদ বলেন, মানবজাতির বৃহৎ কল্যাণে ভারত মহাসাগরীয় অঞ্চলের সবাইকে একত্রিত হয়ে একটি সত্তা হিসেবে কাজ করা উচিত।

বিশাল সমুদ্রসম্পদ ব্যবস্থাপনা, সম্পদের কার্যকর ব্যবহারসহ সমুদ্রের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা কোনো একক রাষ্ট্রের পক্ষে সম্ভব নয় বলেও মন্তব্য করেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, আমরা অবশ্যই ভারত মহাসাগরীয় উপকূলীয় অঞ্চলের মধ্যে সু-সম্পর্কের সেতুবন্ধন তৈরিতে কাজ করবো। আমি নিশ্চিত যে, এসব অঞ্চলের উন্নয়নে আইওএনএস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আইওএনএস’র প্রায় সব গুরুত্বপূর্ণ ইস্যু ও পলিসিগুলো বাস্তবায়ন করা সম্ভব হবে বলেও মনে করেন তিনি।

অনুষ্ঠানে ১০‍ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, ১০ টাকা মূল্যের উদ্বোধনী খাম ও পাঁচ টাকা মূল্যের ডাটা কার্ড প্রকাশ করা হয়।

সম্মেলনে ১৩টি দেশের নৌবাহিনী প্রধান ও বাংলাদেশসহ ৩১টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সময় বাংলাদেশের নৌবাহিনী প্রধান এম ফরিদ হাবিব, আইওএনএস’র সাবেক চেয়ারম্যান, অস্ট্রেলীয় রয়েল নেভির প্রধানসহ অন্যরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৬
এমইউএম/টিআই

** ভারত মহাসাগরীয় অঞ্চলের নৌ প্রধানদের সম্মেলন শুরু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।