ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নারী-শিশু নির্যাতন মামলাগুলোর নিবিড় তদারকির তাগিদ আইজিপির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
নারী-শিশু নির্যাতন মামলাগুলোর নিবিড় তদারকির তাগিদ আইজিপির

ঢাকা: নারী ও শিশু নির্যাতন মামলাগুলো নিবিড়ভাবে তদারকি করার জন্য পুলিশের সকল কর্মকর্তাকে তাগিদ দিয়েছেন  পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক।

 

এদিকে, দেশে বর্তমান সময়ে এসিড নিক্ষেপ, নারী নির্যাতন (ধর্ষণ ও এসিড ব্যতীত), শিশু নির্যাতন, গাড়ি চুরি সংক্রান্ত মামলার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) বিকেলে পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলনকক্ষে ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় তিনি এই নির্দেশ দেন।

তিনি বলেন, শিশুহত্যা, অপহরণ, শিশুধর্ষণ মামলার নিয়মিত তদারকি করতে হবে। সকল জেলার পুলিশ সুপারদের এ বিষয়ে নজরদারি করতে হবে।
 
পাশাপাশি জঙ্গিদের বিরুদ্ধে সজাগ ও সতর্ক থাকার জন্যও মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন তিনি।

আইজিপি বলেন, ‘মাদকদ্রব্যের চোরাচালান নিয়ন্ত্রণে পুলিশি তৎপরতা বাড়াতে হবে। মাদক চোরাচালানের সাথে জড়িতদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ দেখাতে হবে।   মাদকদ্রব্যের, বিশেষ করে ইয়াবার চোরাচালান বন্ধে উপকূলীয় এলাকায় পুলিশ, র‌্যাব এবং কোস্ট গার্ডকে একযোগে কাজ করতে হবে। ’

কমিউনিটি পুলিশিং প্রসঙ্গে আইজিপি বলেন, ‘এর মাধ্যমে সমাজের বিভিন্ন স্তরের মানুষের সাথে গড়ে ওঠা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে অপরাধ নিয়ন্ত্রণ করতে হবে। জনসম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে আরও জোরদার করতে হবে। ’

সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে সমন্বিতভাবে কাজ করার জন্য হাইওয়ে পুলিশ ও জেলা পুলিশকে নির্দেশ দেন। সড়ক দুর্ঘটনা হ্রাসে চালকদের প্রশিক্ষণের ব্যবস্থা করার ওপর জোর দেন আইজিপি।

ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত সার্বিক অপরাধ পরিস্থিতি তুলে ধরেন পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত ডিআইজি মোঃ জহিরুল ইসলাম ভূঁইয়া।

সভায় জঙ্গি হামলা, অপহরণ, খুন, ডাকাতি, ছিনতাই, এসিড নিক্ষেপ, ধর্ষণ, নারী ও শিশু পাচার, অস্ত্র, মাদকদ্রব্য ও বিস্ফোরক উদ্ধার, সড়ক দুর্ঘটনা, গাড়ি চুরি, রাজনৈতিক সহিংসতা, অপমৃত্যুর মামলাসহ দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করা হয়।

পর্যালোচনায় দেখা যায়, আলোচ্য সময়ে সারাদেশে রুজুকৃত মামলার সংখ্যা ৪৬ হাজার ৩৫০টি। আলোচ্য সময়ে সারাদেশে ডাকাতি, দস্যুতা, খুন, দাঙ্গা, ধর্ষণ, অপহরণ মামলা চলতি বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত তুলনায় হ্রাস পেয়েছে। পুলিশ কর্তৃক একই সময়ে বিপুল সংখ্যক মাদকদ্রব্য উদ্ধার এবং ধ্বংস করা হয়েছে।

এর আগে, ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভার শুরুতে সাবেক আইজিপি মোঃ ইসমাইল হুসেনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয় এবং দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক এ কে এম শহীদুল হকের সভাপতিত্বে ত্রৈমাসিক অপরাধ পর্যালোচনা সভায় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, এসবির অতিরিক্ত আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, সিআইডির অতিরিক্ত আইজিপি শেখ হিমায়েত হোসেন, অতিরিক্ত আইজিপি (প্রশাসন ও অপারেশন্স) মোঃ মোখলেসুর রহমান, র্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া, অতিরিক্ত আইজিপি (ফিন্যান্স এন্ড ডেভেলপমেন্ট) ফাতেমা বেগম ও রেলওয়ে রেঞ্জের অতিরিক্ত আইজিপি মোঃ আবুল কাশেম প্রমুখ।

এছাড়াও সকল বিভাগের পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, পুলিশ সুপার এবং পুলিশ হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৪২৫ ঘন্টা, অক্টোবর ২৮, ২০১৬
এসজেএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।