ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বরিশালে ঐতিহ্যবাহী দীপাবলী উৎসব শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
বরিশালে ঐতিহ্যবাহী দীপাবলী উৎসব শুক্রবার ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: বরিশাল নগরীর কাউনিয়া মহাশ্মশান ও নতুন বাজারের আদি শ্মশানে শুক্রবার (২৮ অক্টোবর) অনুষ্ঠিত হবে উপমহাদেশের ঐতিহ্যবাহী দীপাবলী উৎসব।

প্রতি বছর এই দিনে হিন্দু ধর্মাবলম্বীরা চতুর্থদশীর প‍ূণ্যতিথিতে বরিশালের আদি শ্মশানে তাদের স্বজনদের সমাধিতে এসে মোমবাতি জ্বালিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া সেখানে পূজা-অর্চনা করা হয়।

দীপাবলী উৎসব উপলক্ষে কাউনিয়া মহাশ্মশান ও নতুন বাজারের আদি শ্মশানে সমবেত হন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা হাজার হাজার হিন্দু নর-নারী।

এ উৎসব উপলক্ষে শ্মশান রক্ষা কমিটি এরইমধ্যে ঐতিহ্যবাহী কাউনিয়া মহাশ্মশান আলোকবাতিতে সাজানো হয়েছে।

বরিশাল মহাশ্মশান রক্ষা সমিতির সাধারণ সম্পাদক কিশোর কুমার দে বাংলানিউজকে বলেন, প্রতিবছর ঐতিহ্যবাহী এ মহাশ্মশানে শ্মশান দিপালী উৎসবে শ্রদ্ধা জানাতে ভারতসহ দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার মানুষের সমাগম ঘটে।
 
এদিকে, দিপালী উৎসব উপলক্ষে মহাশ্মশান রক্ষা সমিতি দুই দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে।

বরিশাল মহাশ্মশান রক্ষা সমিতির সভাপতি মানিক মুখার্জি কুডু জানান, শুক্রবার সন্ধ্যা ৭টা থেকে ভূত চতুর্দশী পূণ্যতিথিতে দুই দিনব্যাপী উপমহাদেশের সর্ববৃহৎ দিপালী উৎসব অনুষ্ঠিত হবে।

অপরদিকে, শনিবার (২৯ অক্টোবর) রাত ১২টা ১ মিনিটে কাউনিয়া মহাশ্মশানে ও নতুন বাজার অমৃতাঙ্গণে (আদি শ্মশানে) কালী পূজা অনুষ্ঠিত হবে।

দিপালী ও কালিপূজা উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ-র‌্যাব মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এমএস/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।