ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এ যেন এক তাজা মাছের মেলা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এ যেন এক তাজা মাছের মেলা! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মিরপুর বেড়িবাঁধ থেকে: রাজধানীর মিরপুর বেড়িবাঁধ, এখানে প্রতিদিনই বসে ফরমালিনমুক্ত তাজা মাছের বাজার। বাজারের তুলনায় তাও আবার কম দামেই চলছে বেচা কেনা।


 
শুক্রবার (২৮ অক্টোবর) সকালে এমন দৃশ্যই চোখে পড়ে ঢাকা-আশুলিয়া মহাসড়কের উত্তর পাশে, মিরপুর ইস্টার্ন হাউজিং লিমিটেডের পশ্চিমে স্লুইসগেট বেড়িবাঁধে।

এ বাজারে মাছের দোকানের মোট সংখ্যা  প্রায় ২৫ থেকে ৩০টি। সিরাজগঞ্জ, পাবনা, গাজীপুর, কুমিল্লাসহ ঢাকার আশপাশের বিভিন্ন জেলা থেকে বিক্রেতারা খালবিল, পুকুর থেকে মাছ নিয়ে আসেন এ বাজারে। যার ফলে ফরমালিনমুক্ত পাওয়া যায় এই মাছ গুলো। টেংরা, পুঁটি, বউ, কই, শিং, রুই, বোয়াল, কাতল, মাগুর, কার্প, আইড়সহ নানা প্রজাতির দেশীয় মাছ এখানে পাওয়া যাচ্ছে।

মজার বিষয় হলো, এখানে ওজন না দিয়ে চোখের আন্দাজে মাছ কেনা বেচা হয়, দাঁড়িপাল্লার কোনো প্রয়োজন পরে না।

মাছ কিনতে আসা ইউনুছ আলী নামের এক ক্রেতা বলেন, দেশি ফরমালিনমুক্ত তাজা মাছ কিনতে এখানে মাঝেমধ্যে আসা হয়। মাছ গুলোতেও এক ভিন্ন রকম স্বাদ, ঢাকা শহরে অন্য বাজারের মাছে যা বিরল। নিজের জন্য ছাড়াও আত্মীয়স্বজনের জন্যও কিনে নিয়ে যায়। এছাড়াও দাম তুলনামূলক ভাবে অনেক কমেই পাওয়া যায়।

এদিকে  বরফ ও ফরমালিনমুক্ত পাইকারি মাছের আড়ৎও আছে সেখানে, সেটাও চলছে জমজমাট, দেশি তাজা মাছ ছাড়াও বরফ মাছও সমান তালে বিক্রি চলছে এখানে। সেগুলোর দামও হাতের নাগালে, মাছ ব্যবসায়ী ছাড়াও পাইকারি হারেই মাছ কিনছে সাধারন মানুষ।

মাছ বিক্রেতা মোকছেদ জানান, ভোর হতে না হতেই মানুষের ভিড় শুরু হয়, দূর দূরান্ত থেকে গাড়ি করে মানুষ এসে মাছ কিনে নিয়ে যাচ্ছে, এখানে ছাড়া তাজা মাছ আর পাবে কোথায়, আসবে নাই বা কেন!

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এসটি/বিএস  

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।