ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চার নেতার কক্ষের জানালার গ্রিলে গুলির চিহ্ন

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
চার নেতার কক্ষের জানালার গ্রিলে গুলির চিহ্ন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারের যে কক্ষে জাতীয় চার নেতাকে গুলি করে হত্যা করা হয়েছে সে কক্ষের জানালার গ্রিলে এখনো চারটি গুলির চিহ্ন রয়েছে। সে সময় কক্ষটি আইজি অফিস বলে পরিচিত ছিল।

এখন কক্ষটি মৃত্যুঞ্জয়ী শহীদ স্মৃতি কক্ষ।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সকালে কারাগারে ৫ দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন শেষে কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন ও অন্য কারা কর্মকর্তারা সাংবাদিকদের এসব স্মৃতিবিজড়িত এলাকা ঘুরে দেখান।

এ সময় আইজি অফিস বলে পরিচিত কক্ষের সামনে ৬৭ বছর বয়সী পিডাব্লিউডির অবসরপ্রাপ্ত ইলেক্ট্রিশিয়ান বীরেন্দ্র পাল জানান, এখানে তিনটি কক্ষ। একটিতে জাতীয় চার নেতাদের মধ্যে তাজউদ্দিন ও সৈয়দ নজরুল ইসলাম ছিলেন। অন্য দুটিতে ১ জন করে থাকতেন। হত্যাকাণ্ডের সময় চারজনকেই একটি কক্ষে এনে হত্যা করা হয়।

কক্ষগুলোর ভেতরে বর্তমানে চার নেতার ছবিসহ চার নেতার সৃতি সম্বলিত জিনিসপত্র রক্ষিত আছে। কক্ষের বাইরে চার নেতার স্মৃতি স্তম্ভ নির্মাণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এজেডএস/পিএম/বিএস   

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।