ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মানবাধিকার বিষয়ে তৃণমূলে সচেতনতা বাড়াতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
মানবাধিকার বিষয়ে তৃণমূলে সচেতনতা বাড়াতে হবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: প্রতিটি মানুষের নিজের অধিকার সম্পর্কে জানতে হবে। কোনটা ন্যায়, কোনটা অন্যায় তা সাধারণ মানুষকে বোঝাতে হবে।

এজন্য মানবাধিকার বিষয়ে তৃণমূলে সচেতনতা বাড়াতে হবে।

শুক্রবার (২৮ অক্টোবর) সকাল ১০টায় বরিশাল নগরের অশ্বিনী কুমার হলে বাংলাদেশ মানবাধিকার কমিশনের বরিশাল আঞ্চলিক সম্মেলন-২০১৬-তে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ কথা বলেন।

যারা মানবাধিকার লঙ্ঘন করে, সামাজিক ব্যাভিচার, যৌতুকের জন্য অত্যাচার করে তাদের সমাজ থেকে বিচ্যুত করা হতে পারে সে ব্যাপারে ভয় থাকতে হবে। যেমন মানুষ হত্যা করলে তার বিচারে ফাঁসি নয়তো যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে।

মন্ত্রী আরো বলেন, ধর্মের নামে জঙ্গিবাদ করে মানুষ হত্যা করা হচ্ছে, সে কাজের জন্য যুব সমাজকে বিপদগামী করা হচ্ছে। এভাবে দেশকে অকার্যকর করার ষড়যন্ত্রে যারা লিপ্ত রয়েছে তাদের বিরুদ্ধে গণ প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বাংলাদেশ মানবাধিকার কমিশন বরিশাল জেলা ও মহানগরের আয়োজনে এ সম্মেলনে বি.এইচ.আর.সি’র বরিশাল বিভাগের গভর্নর ও বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টুর সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বরিশাল জেলা পরিষদের প্রশাসক খান আলতাফ হোসেন ভুলু, বাংলাদেশ বার কাউন্সিল ফিন্যান্স কমিটির সভাপতি এসএম রেজাউল করিম।

বরিশাল জেলা কমিটির সাধারণ সম্পাদক কাজী আল মামুনের সঞ্চালনায় সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ঝালকাঠি জেলা পরিষদের প্রশাসক সরদার শাহ্আলম, ঝালকাঠির পৌর মেয়র লিয়াকত হোসেন, অ্যাডভোকেট বাদশাহ আলমগীর প্রমুখ।

এর আগে সকাল সাড়ে ৯টায় জাতীয় সংগীত, ফেস্টুন ও পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করেন বি.এইচ.আর.সি’র মহাসচিব ড. সাইফুল ইসলাম দিলদার।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, একজন মানবাধিকার কর্মী যেমন মানুষের কল্যাণে কাজ করে। তেমনি রাজনৈতিক ব্যক্তিরাও মানুষের কল্যাণে কাজ করে। সততা ও নিষ্ঠা না থাকলে মানবাধিকার রক্ষা করা যাবে না। এজন্য সবাইকে সৎ ও নিষ্ঠার সঙ্গে নিজের অবস্থানে থেকে মানবাধিকারের জন্য কাজ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
এমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।