ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নাটোর চিনিকলে আখ মাড়াই উদ্বোধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
নাটোর চিনিকলে আখ মাড়াই উদ্বোধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নাটোর: ১২ হাজার মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে নাটোর চিনিকলে চলতি মৌসুমের আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২৮ অক্টোবর) বেলা ১১টায় চিনিকলের ডোঙ্গায় আখ ফেলে মাড়াইয়ের উদ্বোধন করেন নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আতিউর রহমান, মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. শহিদুল্লাহ, জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, যুগ্ম সম্পাদক সৈয়দ মর্তুজা আলী বাবলু, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুল মালেক শেখ ও জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রুহুল আমিন বিপ্লব প্রমুখ। পরে মিল চত্বরে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে স্থানীয় আখ চাষিদের নিয়ে এক সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়।

মিলের ব্যবস্থাপনা পরিচালক মো. শহিদুল্লাহ বাংলানিউজকে জানান, চলতি মৌসুমে এক লাখ ৬০ হাজার টন আখ মাড়াই করে ১২ হাজার টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ১০৭ কর্ম দিবস এ মাড়াই কার্যক্রম চলবে। এবার আখ থেকে চিনি আহরণের হার নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ।

মিলগেট ছাড়াও চিনিকলের ৫১টি কেন্দ্রে কৃষকদের কাছ থেকে ১১০ টাকা মণ দরে আখ ক্রয় করা হচ্ছে।

কৃষকদের আখ চাষে সহযোগিতার জন্য নাটোর চিনিকল এলাকার প্রায় ৫ হাজার আখ চাষিকে সাড়ে ৬ কোটি টাকার বীজ, সার ও সেচ খাতে ঋণ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৬
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।