ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢাকা উত্তর সিটিতে ৫০টি মডেল ছাদ বাগান করবে শেকৃবি

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
ঢাকা উত্তর সিটিতে ৫০টি মডেল ছাদ বাগান করবে শেকৃবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘বাড়ির ছাদই হোক আপনার পরিবারের পুষ্টির নিশ্চয়তা’স্লোগানকে সামনে রেখে রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ঢাকা উত্তর সিটি করপোরেশন ৫০টি মডেল ছাদ বাগান করার উদ্যোগ নিয়েছে।

 

শনিবার (২৯ অক্টোবর) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের সেমিনার কক্ষে নির্বাচিত বাড়ির মালিকদের নিয়ে কার্যক্রমের উদ্বোধন ও পরিচিতি পর্ব অনুষ্ঠিত হয়েছে।

কৃষি অনুষদের ডীন অধ্যাপক রুহুল আমিনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. সেকেন্দার আলী, ট্রেজারার ড. আনোয়ারুল হক বেগ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল্লাহেল বাকী এবং খাদ্য ও কৃষি সংস্থার ন্যাশনাল কনসালটেন্ট ড. অনীল কুমার দাস।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন উদ্যানতত্ত্ব বিভাগের ড. আ ফ ম জামাল উদ্দিন। তিনি বলেন, দ্রুত নগরায়নের ফলে ঢাকার বায়ুতে কার্বনের পরিমাণ বেড়েই চলছে। ঢাকাকে পরবর্তী প্রজন্মের জন্য বাসযোগ্য করে তুলতে সচেতন নাগরিকদের প্রতি কার্বন বাজেটের দিকে নজর দেওয়ার আহ্বান জানান। এ সময় তিনি শহরের পরিবেশ দূষণের প্রভাব থেকে উত্তরণে ছাদ বাগানের উপর গুরুত্বারোপ করেন।

প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেন, ঢাকায় ক্রমবর্ধমান জনসংখ্যার ফলে সবুজের পরিমাণ কমে যাচ্ছে। ঢাকা সবুজায়নে ছাদে বাগান এক যুগোপযোগী ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য। ছাদে বাগান করাকে একটি সামাজিক আন্দোলনে রূপ দিতে পারলে এর সুফল সবাই ভোগ করবে বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে বক্তারা ছাদে বাগান করার বিভিন্ন পদ্ধতি এবং বিভিন্ন সমস্যার সমাধান নিয়ে আলোচনা করেন।

খাদ্য ও কৃষি সংস্থা এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ সহযোগিতায় ছাদ বাগানের এ কার্যক্রম পরিচালিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।