ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শেরে বাংলার জীবন ও কর্ম নিয়ে আলোচনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
শেরে বাংলার জীবন ও কর্ম নিয়ে আলোচনা ছবি: রানা- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হকের ১৪৩তম জন্মবার্ষিকী উপলক্ষে তার জীবন ও কর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৯ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর সেগুনবাগিচায় প্রফেসর আখতার ইমাম মিলনায়তনে এ আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করেন স্বাধীনতা সংসদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন-সাবেক প্রধান বিচারপতি এম তাফাজ্জাল ইসলাম। প্রধান আলোচক ছিলেন আপিল বিভাগের বিচারপতি মো.নিজামুল হক।

অনুষ্ঠানে শেরে বাংলার জীবন ও কর্ম নিয়ে প্রবন্ধ উপস্থাপন করেন মো. আলতাফ হোসেন। প্রবন্ধে তিনি বলেন, ১৮৭৩ সালের ২৬ অক্টোবর এ কে ফজলুল হক বরিশাল জেলার সাতুরিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। পটুয়াখালীর বাউফল ছিলো তার পৈত্রিক নিবাস।

১৮৯৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে এম এ ডিগ্রী লাভ করেন তিনি। ১৮৯৭ সালে আইন পাস করে কলকাতা হাইকোর্টে ওকালতি শুরু করেন। রাজনৈতিক ও কর্মজীবনে সর্বভারতীয় মুসলীম লীগের সভাপতি, ভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক, অবিভক্ত বাংলার শিক্ষামন্ত্রী, কৃষক প্রজা সমিতির সভাপতি, পাকিস্তান সরকারের অ্যাডভোকেট জেনারেল, পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী, পাকিস্তান কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের স্বরাষ্ট্রমন্ত্রী ও পূর্ব পাকিস্তানের গভর্নর পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৬২ সালের ২৭ এপ্রিল ৮৮ বছর বয়সে মারা যান তিনি।

রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের কাছে শেরে বাংলা (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে পরিচিত ছিলেন তিনি।

আলোচনায় অংশ নিয়ে বিচারপতি এম. তাফাজ্জাল ইসলাম বলেন, অনেকে নেতা হন। এর মধ্যে অনেকে বড় নেতা। কিন্তু যিনি গরিবের বন্ধু তিনিই কেবল বড় নেতা। আর শেরে বাংলা একে ফজলুল হক ছিলেন গরিবের বন্ধু। তার একটি গুণ ছিলো। আইনজীবী থাকাকালে তিনি যে ফিস পেতেন তা মুহূর্তের মধ্যে বিলিয়ে দিতেন। এরকম মানুষই আমাদের দৃষ্টান্ত।

তিনি আরও বলেন, এ কে ফজলুল হকের সময়ে বাঙালি মুসলমানরা শিক্ষা-দীক্ষায় অনেক পিছিয়ে ছিলেন। তাই তিনি অনেক শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে ভূমিকা রেখেছেন। এ জন্য তরুণ-তরুণী যারা আছেন তারা অনলবর্ষী বক্তা ও গরীবের বন্ধু শেরে বাংলার জীবন ও কর্ম থেকে শিক্ষা নেবেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা কে এস এন এম জহুরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
ইএস/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।