ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অবৈধ দখলদারদের উচ্ছেদের ঘোষণা ডিএসসিসি মেয়রের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
অবৈধ দখলদারদের উচ্ছেদের ঘোষণা ডিএসসিসি মেয়রের ছবি: দীপু মালাকার-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সরকারি জায়গার অবৈধ দখলদারদের উচ্ছেদের ঘোষণা দিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।
 
এই লক্ষ্যে আগামী সোমবার (৩১ অক্টোবর) রাজধানীর গোলাপবাগ মাঠ থেকে অভিযান শুরু করবে ডিএসসিসি।

এ দিন মাঠে আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি স্থানীয় কাউন্সিলর এবং আওয়ামী লীগের নেতাকর্মীদের সহযোগিতা কর‍ার আহ্বান জানিয়েছেন মেয়র। তিনি বলেছেন, এই অভিযান প্রতিটি ওয়ার্ডে চলবে।

ফুটপাতের  হকার উচ্ছেদ অভিযানের পর শনিবার (অক্টোবর ২৯) রাজধানীর নগর ভবনে কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময় সভায় মেয়র এ কথা বলেন।

এসময় কাউন্সিলরা তার উচ্ছেদ অভিযানে সহযোগিতা করবেন বলেও আশ্বাস দেন। পাশাপাশি হকারদের কথা চিন্ত‍া করে এবং ফুটপাত দখলমুক্ত রাখতে সপ্তাহে অন্তত দু’দিন হলিডে মার্কেট রাখার প্রস্তাব করেন।

কাউন্সিলরদের উদ্দেশে মেয়র বলেন, স্থানীয় সংসদ সদস্যের বাধার পরও সায়েদ‍াবাদ বাস টার্মিনাল দখলমুক্ত করেছি। গুলিস্তান এলাকায়ও হকারদের উচ্ছেদ করেছি। কোনোভাবেই এসব এলাকায় পুনর্দখলের সুযোগ দেওয়া হবে না।
 
“এর আগে ১২-১৪টি হকার মার্কেটে অভিযান চালিয়ে দখলমুক্ত করেছি। কিন্তু এরপরও নতুন করে দখল করেছে। ”
 
সাঈদ খোকন বলেন, মেয়র নির্বাচিত হওয়ার আগে মানুষের কাছে গিয়ে তাদের নিরাপত্তা দেওয়ার পাশাপাশি রাজপথ দখলমুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছি। এখন জনগণের নিরাপত্তার জন্যই সরকারি জায়গা অবৈধ দখলমুক্ত করবো।
 
সভায় কাউন্সিলর হাসিবুর রহমান মানিক বলেন, চাঁদাবাজ ও কতিপয় পুলিশ কর্মকর্তার কারণে অবৈধ উচ্ছেদের পর আবার দখল হয়ে যায়। এদের পেছনে যারা রয়েছে, আগে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার।
 
তিনি মেয়রের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ২১ বছর ধরে বকশিবাজার এলাকায় খেলার মাঠ দখল করে রিকশার গ্যারেজ করা হয়েছে। তা উচ্ছেদ করা যাচ্ছে না।
 
আরেক কাউন্সিলর আবু আহমেদ মান্নফী বলেন, নগরীর প্রধান সমস্যা হচ্ছে যানজট। আর যানজট হয় রাস্তার হকারদের কারণে। উদ্যোগ নিয়ে রাস্তার অবৈধ স্থাপনা দখলমুক্ত করার পর দু’একদিনের মধ্যে আবারও হকারর‍া দখল নেয় ফুটপাত।

এজন্য হকারদের মদতদাতাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন মান্নফী। তিনি ছুটির দিনগুলোতে হকার মার্কেট খোলা রাখার কথাও বলেন।
 
বৃহস্পতিবার (২৭ অক্টোবর) গুলিস্তানে হকার উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে নগর ভবনে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরি হওয়া প্রসঙ্গে মেয়র বলেন, হকাররা ষড়যন্ত্রকারীদের মদতে নগর ভবনে হামলা করেছে। তাদের কঠোরভাবে দমন করা হবে।

এ বিষয়ে এক সংরক্ষিত মহিলা কাউন্সিলর বলেন, হামলার সময় আমি উপস্থিত ছিলাম। এখানে হকারর‍া হামলা করেনি, বহিরাগতরা এসে ভাঙচুর-অগ্নিসংযোগ করেছে। যারা এর পেছনে জড়িত তারাই টিভির পর্দায় কান্না করেছে।

কাউন্সিলর ফরিদ উদ্দিন আহমেদ রতন বলেন, পরিকল্পিত উদ্যোগ নিয়ে গুলিস্তান এল‍াকার ভবনগুলোর বেজমেন্টে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হলে যানজট কমে যাবে। পাশাপাশি এই দখলদারিত্বের পেছনে যারা জড়িত তাদের চিহ্নিত করে বিচার করতে হবে। এই কাজটা জরুরিভিত্তিতে করে নগর ভবনকে কলঙ্কমুক্ত করতে হবে।  

এই হকারদের কারণে মাদক ব্যবসাও দিন দিন বাড়ছে বলে উল্লেখ করেন তিনি।
 
বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৬
 এমএফআই/এইচএ/

আরও পড়ুন
** এক ইঞ্চি রাস্তাও কাউকে দখল করতে দেওয়া হবে না

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।