ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ এগিয়ে নেওয়ার সুপারিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬
রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ এগিয়ে নেওয়ার সুপারিশ

ঢাকা: সুন্দরবনের কোনো পরিবেশগত ক্ষতি না করে রামপাল বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ এগিয়ে নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।  বিদ্যুৎ প্রকল্প সুন্দরবনে কোনো ক্ষতিকর প্রভাব ফেলবে না বলেও মত দিয়েছে কমিটি।

রোববার (৩০ অক্টোবর) বিকেলে সংসদ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে এর সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আতিউর রহমান আতিক, আ ফ ম বাহাউদ্দিন (নাছিম), এ বি এম রুহুল আমিন হাওলাদার এবং নাসিমা ফেরদৌসী বৈঠকে নেন।

বৈঠকে জানানো হয়, ১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থারমাল বিদ্যুৎ কেন্দ্র সুন্দরবনের প্রান্ত সীমা থেকে ১৪ কিলোমিটার দূরে। আর ইউনেস্কো হেরিটেজ সাইট থেকে এর দূরত্ব ৬৫ কিলোমিটার।

আর্থ-সামাজিক এবং কারিগরি ও প্রযুক্তি বিশেষজ্ঞদের গবেষণা ও মতামতের ভিত্তিতে পরিবেশ অধিদফতরের সব নিয়ম-কানুন ও শর্ত মেনে প্রকল্পের নির্মাণ কাজ সর্তকতার সঙ্গে এগিয়ে নেওয়ার সুপারিশ করে কমিটি।

২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে দেশের সর্বত্র বিদ্যুৎ পৌঁছে দেওয়ার ব্যবস্থা নিশ্চিত করারও সুপারিশ করা হয়।

একই সঙ্গে বিদ্যুতের খুঁটি স্থাপনের জন্য ঠিকাদারদের সরাসরি যোগাযোগ করারও সুপারিশ করে কমিটি।

এছাড়া আগামী তিন বছরের মধ্যে শতভাগ প্রিপেইড মিটার স্থাপনের তাগিদ দেওয়া হয়েছে।

বৈঠকে বিদ্যুৎ সচিব, পল্লী বিদ্যুতের চেয়ারম্যানসহ মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তা ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৬

এসএম/এএটি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।