ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চার স্তরের নিরাপত্তা বলয়

উড়োজাহাজে আগ্রহ বাড়ছে উত্তরের যাত্রীদের

শরীফ সুমন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
উড়োজাহাজে আগ্রহ বাড়ছে উত্তরের যাত্রীদের ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: সাধারণ যাত্রীদের নিরাপদ ভ্রমণের কথা মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে রাজশাহীর শাহ্ মখদুম (র.) বিমানবন্দরে। আর নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থার কারণে উড়োজাহাজে আগ্রহ বাড়ছে যাত্রীদের।

অল্প সময়ে আকাশপথে নিরাপদ ভ্রমণের পর সন্তোষ প্রকাশ করছেন যাত্রীরা।

গত দু’মাস ধরে চার স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে বিমানবন্দরটিতে।

বিমানবন্দর ঘুরে দেখা গেছে, আমর্ড ব্যাটালিয়ন পুলিশ ও আনসার ছাড়াও নিজস্ব সিকিউরিটি এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত রয়েছেন। প্রধান ফটকে বসানো হয়েছে চেকপোস্ট। প্যাসেঞ্জার লাউঞ্জের মূল প্রবেশপথে বসানো হয়েছে অত্যাধুনিক স্ক্যানিং মেশিন। যাত্রী ও তাদের অ্যাটেনডেন্টদের দেহ তল্লাশিতে ব্যবহার করা হচ্ছে মেটাল ডিটেক্টর।

 
যাত্রী ও অ্যাটেনডেন্ট ছাড়া বিনা অনুমতিতে কেউ বিমানবন্দরে প্রবেশ করতে পারছেন না। আগে কোনো বাধা ছাড়াই যে কেউ বিমানবন্দরে ঢুকতে পড়তেন।

বাড়তি নিরাপত্তায় সন্তোষ প্রকাশ করে যাত্রী আশরাফুল আলম বাংলানিউজকে বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে শাহ্ মখদুম বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা এখন অনেক মজবুত। এ নিরাপত্তা বেষ্টনী ভেদ করে অপরাধমূলক কর্মকাণ্ড ঘটিয়ে যাওয়া অনেক কঠিন। এতে তার মতো অনেক যাত্রীর মনেই স্বস্তি ফিরেছে। দ্বিগুণ আগ্রহ বেড়েছে আকাশপথে ভ্রমণেও।

যাত্রী ফারহানা ইসলাম শোভা বলেন, ‘যেকোনো রুটে নারীদের একা ট্রাভেল করা কিছুটা অনিরাপদ বলে বিবেচনা করেন অনেকেই। বিশেষ করে বাস ও ট্রেনে। তবে আকাশপথে ভ্রমণে সে শঙ্কা থাকে না। এক্ষেত্রে এ বিমানবন্দরের বাড়তি নিরাপত্তা নারীদের আত্মবিশ্বাসকে আর বাড়িয়ে তুলেছে। তাই এখন বিমানে নারী যাত্রীর সংখ্যা দিন দিন বাড়ছে’।

শাহ্ মখদুম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিল্লুর রহমান বাংলানিউজকে জানান, অন্যান্য বিমানবন্দরের মতো এখানকার নিরাপত্তা ব্যবস্থাও ঢেলে সাজানো হয়েছে। এখন কেউ ইচ্ছে করলেই আর বিমানবন্দরে ঢুকতে পারছেন না। প্রতিদিন ফ্লাইট ওঠা-নামা করায় কঠোর নিরাপত্তা থাকছে সেখানে।

শাহ্ মখদুম বিমানবন্দরের ব্যবস্থাপক সেতাফুর রহমান বাংলানিউজকে জানান, নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী করতে অত্যাধুনিক বিভিন্ন সরঞ্জাম আনারও আলোচনা চলছে। বর্তমানে স্ক্যানিং মেশিন দিয়ে লাগেজ স্ক্যান করা হচ্ছে। মেটাল ডিটেক্টর দিয়ে দেহ তল্লাশি করা হচ্ছে। তারপরেই যাত্রী বা অ্যাটেনডেন্টরা বিমানবন্দরের ভেতরে প্রবেশ করতে পারছেন। তবে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি বা কোনো অবৈধ মালামাল এ বন্দরে ধরা পড়েনি।

আট বছর বন্ধ থাকার পর গত বছরের ০৭ এপ্রিল আবারও উড়োজাহাজ চলাচল শুরু হয় এ বিমানবন্দরে। বর্তমানে বাংলাদেশ বিমানসহ বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলা ও নভোএয়ার প্রতিদিনই রাজশাহী-ঢাকা অভ্যন্তরীণ রুটের ফ্লাইট পরিচালনা করছে।

সপ্তাহের চারদিন শুক্রবার, রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার বিমান এবং বাকি তিনদিন শনিবার, সোমবার ও বুধবার ফ্লাইট পরিচালনা করছে ইউএস-বাংলা। এছাড়া শুক্রবার, সোমবার ও বুধবার ফ্লাইট পরিচালনা করছে নভোএয়ার।

বাংলাদেশ সময়: ০৮৩৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
এসএস/ওএইচ/এএসআর

** বন্ধ হওয়া সেই বিমানবন্দরেই উড়ছে ৩ সংস্থার উড়োজাহাজ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।