ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নতুনবাজারে যানজট আর ভোগান্তির কারণ জনসাধারণই

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
নতুনবাজারে যানজট আর ভোগান্তির কারণ জনসাধারণই ছবি: আনোয়ার হোসেন রানা-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ওপরে ফুটওভার ব্রিজ। নিচে আইল্যান্ড।

মানুষ ফুটওভার ব্রিজ ফেলে রাস্তা পারাপার হতে থাকলো। তা ঠেকাতে বাঁশের বেড়া দেওয়া হলো। তাও ভেঙে ফেলে মানুষ চলতে থাকলো ঝুঁকি নিয়েই।  

এরপর বাঁশের সঙ্গে তারের বেড়া যোগ করা হলো, ফল ‘যেই লাউ সেই কদু’। শেষমেষ অর্ধেক দেওয়ালের মতো উঁচু আইল্যান্ড তুলে দু’পাশের সড়ক আলাদা করে লোকজনের পারাপার বন্ধের উদ্যোগ নিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। তবু যদি যানজটের সুরাহা হয়!

রাজধানীর গুলশান-বারিধারা কূটনৈতিক এলাকার নতুনবাজারে যানজটের পেছনের কারণটা ঠিক জনগণই। এর সঙ্গে রয়েছে যানবাহনের যত্রতত্র যাত্রী ওঠানামাসহ আরও কিছু কারণ। নতুন বাজার মোড় ঘুরে দেখা গেছে, মোড়ে যানজটের কারণ হিসেবে একদিকে যেমন দায়ী ঘণ্টায় শত শত লোকের রাস্তা পারাপার, তেমনি অন্যদিকে দায়ী এবড়ো-থেবড়োভাবে যাত্রী ওঠানামার জন্য গাড়ি দাঁড়ানো, যার কারণে ধীর গতিতে চলতে বাধ্য হয় পেছনের গাড়িগুলো।  

এর পাশাপাশি মোড়ের পাশেই সংশ্লিষ্ট থানার জব্দ বাস-মাইক্রোবাস ও প্রাইভেটকার টেম্পো জব্ধ করে রাখার কথা উল্লেখ করা যায়, যে কারণে মাদানী অ্যাভিনিউ সড়কের নতুনবাজারমুখী রাস্তা সরু হয়ে পড়েছে। উল্লেখ করা যায় নতুনবাজার থেকে গুলশানমুখী সড়কের প্রবেশপথেই আইন-শৃঙ্খলা বাহিনীর তল্লাশির বিষয়টি, যে কারণে এর পেছনের অংশে অনেক সময় তীব্র যানজট লেগে যায়।  

এ বিষয়ে নতুন বাজার ট্রাফিক পুলিশের পরিদর্শক মাহমুদুল ইসলাম বাংলানিউজকে জানান, ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার বন্ধে এবং যানজট কমাতে গত কয়েক মাসে তার চোখের সামনেই বেশ কয়েক ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। কিন্তু কোনো পদক্ষেপই কাজ আসেনি। শেষমেষ এখন উঁচু গার্ডার দিয়ে পাকা করে দেওয়ার প্রক্রিয়া চলছে। তিনি মনে করেন, মানুষের অসচেতন চলাচলের কারণেই এখানে যানজট লাগে। আর সব ধরনের যানবাহন একসঙ্গে চলাচল করে বলে সকাল-বিকেল অফিসে যাওয়া-আসার সময় বড় ধরনের যানজট পরিস্থিতি তৈরি হয়।  

এর আগে রিকশার পৃথক লেন করে কিছুদিন যানজট নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়েছিলো। কিন্তু রাতের আধারে রিকশার লেন তুলে ফেলার ঘটনা ঘটেছে। শেষমেষ সিটি করপোরেশন উঁচু আইল্যান্ড তুলে রাস্তা পারাপারে ঝুঁকি কমিয়ে আনার এবং যানজট নিরসনের চেষ্টা করছে।

বাংলাদেশ সময়: ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
এসএ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।