ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সিডও সন‌দ নি‌য়ে সরকা‌রের সুস্পষ্ট ঘোষণার দা‌বি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
সিডও সন‌দ নি‌য়ে সরকা‌রের সুস্পষ্ট ঘোষণার দা‌বি ছবি: হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সিডও সন‌দের ওপর থে‌কে সংরক্ষণ প্রত্যাহার ও পূর্ণ অনু‌মোদ‌নের দৃশ্যমান কোনো উ‌দ্যোগ এখনও নেয়নি সরকার। ৬৫তম অ‌ধি‌বেশ‌নের আ‌গে এ বিষ‌য়ে সরকা‌রের সুস্পষ্ট ঘোষণার দা‌বি ক‌রে‌ছে সি‌টি‌জেনস অন সি‌ডও।



‌সোমবার (৩১ অক্টোবর) দুপু‌রে জাতীয় প্রেসক্লা‌বের কনফা‌রেন্স ক‌ক্ষে এক সংবাদ স‌ম্মেল‌নে এ দা‌বি তু‌লে ধ‌রে বক্তব্য রা‌খেন নারী শিশু ও মানবা‌ধিকার বিষয়ক ৫৩টি এন‌জিও সংস্থার প্র‌তি‌নি‌ধি ও ব্যাক্তিত্ব।

তারা ব‌লেন, বাংলা‌দেশ সরকার দীর্ঘ‌দিন নারীর মানবা‌ধিকার রক্ষায় জাতিসংঘ প্রণীত সিডও সন‌দের ধারা ২ এবং ১৬ (১) (গ) এর ওপর থে‌কে সংরক্ষণ প্রত্যাহার এবং পূর্ণ অনু‌মোদ‌নের বিষয়ে স‌ক্রিয় বি‌বেচনার আশ্বাস দি‌লেও এখনও দৃশ্যমান কো‌নো উ‌দ্যোগ নেই। এই সংরক্ষণ সিডওসহ বাংলা‌দে‌শের সং‌বিধান ও নারী অ‌ধিকার সুরক্ষায় রাষ্ট্রীয় প্র‌তিশ্রু‌তির সুস্পষ্ট লঙ্ঘন।

সংবাদ স‌ম্মেল‌নে জানা‌নো হয়, সিআই‌সি বি‌ডি আগামী ৮ ন‌ভেম্বর সুইজারল্যা‌ন্ডের জে‌নেভায় জা‌তিসং‌ঘের ৬৫তম সি‌ডও অ‌ধি‌বেশ‌নে বাংলা‌দে‌শের সিডও বিষয়ক সরকা‌রি প্র‌তি‌বেদন পর্যা‌লোচনা করবে। এ অ‌ধি‌বেশ‌নে সরকা‌রি প্র‌তি‌নি‌ধি দ‌লের সঙ্গে নাগ‌রিক সমা‌জের পক্ষ থে‌কে সিআ‌সি বি‌ডির ১৫ সদস্যের এক‌টি প্র‌তি‌নি‌ধি দল অংশ নে‌বে। তা‌দের পক্ষ থে‌কে এক‌টি প্র‌তি‌বেদনও পেশ কর‌বে।

সংবাদ স‌ম্মেল‌নে বক্তব্য রা‌খেন, নারী আইনজীবী স‌মি‌তির প্রধান নির্বাহী অ্যাড‌ভো‌কেট সালমা আলী, প্ল্যান ইন্টারন্যাশনা‌লের ম্যা‌নেজার ফের‌দৌসী সুলতানা, নারীপ‌ক্ষের রওশন আরা, ম‌হিলা প‌রিষদের মা‌লেকা বেগম, উই‌মেন ফর উই‌মে‌নের প‌রিচালক জা‌কিয়া কে হাসান, অক্সফা‌মের ম্যা‌নেজার নাজমুন নাহার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
এসএ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।