ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ই-টেন্ডারিং বাড়াতে বললেন প্রধানমন্ত্রী 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
ই-টেন্ডারিং বাড়াতে বললেন প্রধানমন্ত্রী  ছবি:পিআইডি’র সৌজন্যে

ঢাকা: ই-টেন্ডারিং ও সরকারের উন্নয়নমূলক কাজের বিস্তারিত তথ্য নিজ নিজ মন্ত্রণালয় এবং বিভাগের ওয়েবসাইটে তুলে ধরতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

সোমবার (৩১ অক্টোবর) সবিচালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের উদ্দেশ্যে এ নির্দেশনা দেন তিনি।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠকে উপস্থিত একাধিক সূত্র বাংলানিউজকে এসব তথ্য জানিয়েছে।  

সূত্র বলছে, বৈঠকে সরকারের উন্নয়ন প্রতিবেদন নিয়ে আলোচনা হয়। এ সময় প্রধানমন্ত্রী সব মন্ত্রী-প্রতিমন্ত্রীকে উন্নয়ন কাজে আরও গতি আনার নির্দেশ দেন।  

একই সঙ্গে ই-টেন্ডারিং আরও বাড়ানোর প্রতি গুরুত্ব দেন তিনি। সরকারের উন্নয়নমূলক কাজের বিস্তারিত তথ্য নিজ নিজ মন্ত্রণালয় ও বিভাগের ওয়েবসাইটে তুলে ধারারও নির্দেশ দেন শেখ হাসিনা।  


সূত্র আরও জানায়, বৈঠকে করের আওতা বাড়ানোর প্রস্তাব করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এবং গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জনিয়ার মোশাররফ হোসেন।

তারা বলেন, করের আওতা বাড়াতে হবে। যারা কর দেন তাদের দিকেই কর আদায়ের সঙ্গে সংশ্লিষ্টদের নজর থাকে। কিন্তু যারা কর দেন না, কর ফাঁকি দিচ্ছেন তাদের কাছ থেকে কর নেওয়ার চেষ্টা হয় না।  

‘আর এ কারণে যারা কর দেন না, তারা চুপ করে বসে থাকেন। কর দেওয়ার প্রয়োজনও মনে করেন না তারা। কর আদায়ের আওতা উপজেলা পর্যায় পর্যন্ত নিয়ে যাওয়া উচিৎ। ’
 
বৈঠকে অধিক কর আদায়ক‍ারীর পুরস্কার দেওয়ার বিষয় নিয়েও কথা বলেন এ দুই সিনিয়র মন্ত্রী।  

তারা বলেন, অধিক কর আদায়কারীর জন্য পুরস্কারের ব্যবস্থা থাকায় অনেক সময় কর আদায় নিয়ে ঝামেলা তৈরি হয়। অধিক কর আদায়ের জন্য আদায়কারীরা অনেক সময় কর দাতাদের বারবার চাপও প্রয়োগ করেন।  

‘কোনো কোনো ক্ষেত্রে তা জুলুমের পর্যায়ে চলে যায়। এর চেয়ে করের আওতা বাড়ানো জরুরি। যারা কর দেন তারা তো দেনই, যারা দেন না তাদের কাছ থেকে আদায়ের ব্যবস্থা করতে হবে। ’
 
মন্ত্রীদের এসব কথা ও মতামত শোনার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে ইতিবাচক মত দিয়েছেন বলেও জানিয়েছে সূত্র।  

এদিকে ক্রিকেটের পরাশক্তি ইংল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ ১-১ এ সিরিজ  ড্র করায় জাতীয় ক্রিকেট দল ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী।  

এ সময় তিনি বলেন, ইংল্যান্ডে ক্রিকেটের জন্ম ও উৎপত্তি। তাদের হারিয়ে দেওয়া, এটা বিশাল বিজয়।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬ 
এসকে/বিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।