ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ছিটমহলে ভোটগ্রহণ ঐতিহাসিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
ছিটমহলে ভোটগ্রহণ ঐতিহাসিক

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, সোমবার (৩১ অক্টোবর) ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের একটি ঐতিহাসিক দিক হলো, বিলুপ্ত ছিটমহলবাসীদের ভোটাধিকার প্রয়োগ। সকাল থেকেই সম্পূর্ণ শান্তিপূর্ণ পরিবেশে ২২টি ছিটমহলবাসী ভোটাধিকার প্রয়োগ করেছেন।


 
সারাদেশের প্রায় চারশ’ ইউপির ভোটগ্রহণ শেষে সন্ধ্যায় সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
 
রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার আবু হাফিজ, মো. শাহ নেওয়াজ, ইসি সচিব মুহাম্মদ আবদুল্লাহ ও অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।
 
সিইসি বলেন, ছয় দশকেরও বেশি সময় পর ছিটমহলবাসী প্রথমবারের মতো তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পেরেছেন। সকাল থেকেই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।
 
মুজিব-ইন্দিরা চুক্তির বাস্তবায়ন হিসেবে বাংলাদেশ-ভারত সম্প্রতি ছিটমহল বিনিময় করে। এতে ভারতের ১১১টি ছিটমহল পায় বাংলাদেশ। আর বাংলাদেশর ৫১টি ছিটমহল পায় ভারত।
 
কাজী রকিবউদ্দীন আহমদ বলেন, ৬০টি জেলার ২০২টি উপজেলায় অনুষ্ঠিত এ নির্বাচনে মোট ভোটকেন্দ্র ছিল ১ হাজার ৩৫৪টি। এর মধ্যে পরিস্থিতি রিটার্নিং কর্মকর্তার নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় দু’টি কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়েছে। কাজেই  নির্বাচন  সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। কিছুকিছু জায়গায় যারা অনিয়মের সঙ্গে জড়িত ছিলেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।
 
গত মার্চ থেকে জুন পর্যন্ত ছয় ধাপে নবম ইউপি নির্বাচন সম্পন্ন করেছে ইসি। সোমবার আগের নির্বাচনের সময় স্থগিত কেন্দ্রের জন্য ২০২টি ইউপি, সমভোট প্রাপ্ত প্রার্থীদের জন্য ৬৫টি ইউপি, আইনি জটিলতায় স্থগিত ৩০টি ইউপি, আগের তফসিল থেকে বাদ দেওয়া ২৭টি ইউপি এবং ৬৯টির শূন্য পদে বিভিন্ন ইউপির ভোট হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
ইইউডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।