ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লিবিয়া থেকে ৩ বাংলাদেশি মানবপাচারকারী আটক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
লিবিয়া থেকে ৩ বাংলাদেশি মানবপাচারকারী আটক ছবি: সংগৃহীত

ঢাকা: তিনজন বাংলাদেশি মানবপাচারকারীকে আটক করেছে লিবিয়ার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তারা দীর্ঘদিন ধরে অবৈধভাবে দেশটিতে মানবপাচার ও পাচার করা বাংলাদেশিদের আটকে রেখে অর্থ আদায় করে আসছিল বলে অভিযোগ পাওয়া গেছে।


 
লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল শহীদুল হক বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আটকরা হলেন, মনির ভাণ্ডারী, ইমরান এবং তাজুল ইসলাম। তাদের ঠিকানা এবং বিস্তারিত পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।
 
রাষ্ট্রদূত শহীদুল হক জানান, মানবপাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে লিবিয়ার আইনশৃঙ্খলা বাহিনী ত্রিপলী থেকে তাদের ধরেছে। বর্তমানে তারা সেখানকার প্রচলিত আইনে বিচারাধীন।

তিনি জানান, ভুক্তভোগী বিভিন্ন বাংলাদেশি কিছুদিন ধরেই এসব দালাল চক্রের বিরুদ্ধে দূতাবাসে অভিযোগ করে আসছিলেন। দূতাবাসের পক্ষ থেকে তাদের ইন্টারভিউ করে বেশ কয়েকজন দালালের নাম ও ঠিকানা সংগ্রহ করা হয়। এরপর সে অনুযায়ী স্থানীয় থানায় জানানো হয়। অভিযোগের পরিপ্রেক্ষিত্রে লিবিয়ার আইনশৃঙ্খলা বাহিনী তিনজনকে আটক করে।
 
তবে এ ধরনের আরও অনেক পাচারকারী লিবিয়াতে রয়েছেন জানিয়ে রাষ্ট্রদূত বলেন, তিনজনকে ধরতে সক্ষম হওয়া গেছে। এর আগে গত সপ্তাহেও একজনকে ধরা হয়।

তারা বাংলাদেশিদের জিম্মি করে নির্যাতন চালিয়ে জিম্মিদের স্বজনদের কাছ থেকে দেশে মোটা অঙ্কের অর্থ আদায় করতো বলে জানান রাষ্ট্রদূত।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
জেপি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।