ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রিজার্ভ বেড়েছে, কিছুটা কমেছে রেমিট্যান্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
রিজার্ভ বেড়েছে, কিছুটা কমেছে রেমিট্যান্স

ঢাকা: বিগত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে মাথাপিছু আয়, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, আমদানি-রফতানি, সরাসরি বিদেশি বিনিয়োগ এবং রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাড়লেও কিছুটা কমেছে রেমিট্যান্স। বেড়েছে বিদ্যুৎ উৎপাদন, কমেছে সিস্টেম লসের পরিমাণ।

 
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৩১ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রণালয় ও বিভাগগুলোর ২০১৫-২০১৬ অর্থবছরের কার্যাবলি সম্পর্কিত বার্ষিক প্রতিবেদন ‍উপস্থাপনের তথ্য থেকে এসব তথ্য জানানো হয়।
 
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।  
 
এ বছর বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩০ হাজার ১৬৮ দশমিক ২২ মিলিয়ন মার্কিন ডলার বা ৩০ দশমিক ১৬৮ বিলিয়ন ডলার হয়েছে। আগের বছরে যা ছিল ২৫ বিলিয়ন। অর্থাৎ ২০ দশমিক ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে।  
 
রেমিট্যান্সের পরিমাণ ১৪ হাজার ৯৩১ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবছরে ছিল ১৫ হাজার ৩১৬ দশমিক ৯১ মিলিয়ন মার্কিন ডলার। হ্রাস পেয়েছে ২ দশমিক ৫১ শতাংশ।
 
এ অর্থবছরে আমদানির পরিমাণ ৪২ হাজার ৯২০ দশমিক ৮০ মিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবছরে ছিল ৪০ হাজার ৭০৩ দশমিক ৭ মিলিয়ন ডলার। বেড়েছে ৫ দশমিক ৪৫ শতাংশ।
 
রপ্তানির পরিমাণ গত বছর ৩১ হাজার ২০৮ দশমিক ৯৪ মিলিয়ন হলে এ বছর হয়েছে ৩৪ হাজার ২৫৭ দশমিক ১৮ মিলিয়ন ডলার। অর্থাৎ ৯ দশমিক ৭৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।  
 
এ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে ১ লাখ ৭১ হাজার ৩৮৫ কোটি টাকা, যা আগের বছরের চেয়ে ১৯ দশমিক ১ শতাংশ বেশি।   
 
২০১৫-১৬ অর্থবছরে জনশক্তি পাঠানো হয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৫৩৭  জন, যা গত অর্থবছরের তুলনায় ৪৮ দশমিক ১৯ শতাংশ বেশি।  
 
বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ও উৎপাদনের পরিমাণ বিগত অর্থবছরের তুলনায় এ অর্থবছরে ১ হাজার ২১৯ মেগাওয়াট বৃদ্ধি পেয়েছে। লোডশেডিং কমেছে ৩২ শতাংশ, সিস্টেম লস ১৩ দশমিক ৫৫ শতাংশ থেকে হ্রাস পেয়ে হয়েছে ১৩ দশমিক ১০ শতাংশ।  
 
সব মোবাইল ফোন অপারেটরের বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন সম্পন্ন হয়েছে, যার সংখ্যা ১২ কোটি ১০ লাখ। ই-ফাইল তৈরি ও বাস্তবায়ন চলমান এবং ৪১টি মন্ত্রণালয় ও অধিদপ্তরের পোর্টাল তৈরিসহ অনলাইনের বিভিন্ন সেবা দেওয়ার তথ্য তুলে ধরা হয় মন্ত্রিসভায়।  
 
১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন, ১৯টি কলেজ ও ১১টি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে।  
 
এছাড়াও জাতীয় বেতন কাঠামো, ই-ফাইলিং, ই-সেবা প্রদানের তথ্য তুলে ধরা হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।  
 
ডি-৮ সনদ অনুসমর্থন
ডি-৮ ভুক্ত দেশগুলোর জন্য ডি-৮ সনদ অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। শুধু ক্রমিক নম্বর পরিবর্তনের প্রস্তাব ছিল বলে ‍জানান মন্ত্রিপরিষদ সচিব।  
 
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।