ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘প্রাথমিক শিক্ষকদের ন্যূনতম কর দেওয়া উচিত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
‘প্রাথমিক শিক্ষকদের ন্যূনতম কর দেওয়া উচিত’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: প্রাথমিক শিক্ষকদের ন্যূনতম কর দেওয়া উচিত বলে মন্তব্য করেছেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী।

বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে প্রত্যেক মানুষের কর দেওয়া প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার (০১ নভেম্বর) সকালে নগরীর রিকাবিবাজার মোহাম্মদ আলী জিমনেসিয়ামে আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মাহমুদ উস সামাদ বলেন, ১৬ কোটি জনসংখ্যার এ দেশে মাত্র সাড়ে ১৩ লাখ মানুষ আয়কর দেন।   এখনও কোটি টাকা আয়ের অনেক মানুষ কর পরিশোধ করেন না। তাদের করের আওতায় আনা উচিত। প্রাথমিক শিক্ষকদের পাশাপাশি কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতন বহির্ভূত অন্য আয় থেকেও কর দেওয়া উচিত।

তিনি বলেন, আয়কর বিভাগকে শক্তিশালী করায় দেশের অভ্যন্তরীণ আয় বাড়ছে। পদ্মা সেতু, চারলেন সড়ক, মেট্টো রেল ও ভোলাগঞ্জ সড়কসহ বিভিন্ন উন্নয়ন হচ্ছে। তবে, আয়কর যথাযথভাবে না দিলে দেশের উন্নয়ন সম্ভব নয়, জিডিপিও বৃদ্ধি পাবে না।
 
সিলেট কর অঞ্চলের কর কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশের সিলেট রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান পিপিএম, অতিরিক্ত কমিশনার এসএম রোকন উদ্দিন, সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক সালেহ উদ্দিন আলী আহমদ, মেট্রোপলিটন চেম্বারের সিনিয়র সহ সভাপতি হাসিন আহমদ, সিলেট উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায়, সিলেট আয়কর আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট আবু মোহাম্মদ আসাদ।

সভাশেষে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধন করেন মাহমুদ উস সামাদ চৌধুরী। পরে মেলা প্রাঙ্গণে আসা রিটার্ন গ্রহীতাদের ফুল দিয়ে বরণ করেন নেন সিলেট কর অঞ্চলের কর্মকর্তা-কর্মচারীরা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ নৃত্য পরিবেশন করেন মনিপুরী শিল্পীগোষ্ঠী।

সপ্তাহব্যাপী এ আয়কর মেলায় ইটিআইএন রেজিস্ট্রেশনের জন্য ৫টি, রিটার্ন দাখিলের জন্য ৫টি এবং অন্যান্য সেবার জন্য ১৫টি বুথ। এছাড়া ২টি ব্যাংকের বুথের পাশাপাশি ২টি কন্ট্রোলরুম রয়েছে আয়কর মেলায়। পাশাপাশি রয়েছে মুক্তিযোদ্ধা ও বয়স্কদের জন্যও একটি বুথ।

সিলেট ছাড়াও মৌলভীবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জ চার দিনব্যাপী এ মেলা চলবে। উপজেলা পর্যায়ে গোলাপগঞ্জে দু’দিন এ মেলা চলবে। এছাড়া মাধবপুর, ছাতক, বালাগঞ্জ, গোলাপগঞ্জ ও শ্রীমঙ্গলে একদিন ভ্রাম্যমাণ কর মেলা চলবে বলেও জানান সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এনইউ/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।