ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অপরাধীদের শাস্তি না হওয়ায় বেড়ে যাচ্ছে ধর্ষণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
অপরাধীদের শাস্তি না হওয়ায় বেড়ে যাচ্ছে ধর্ষণ

ঢাকা: ধর্ষণের মতো অপরাধের শাস্তি না হওয়ার কারণে অপরাধীরা এ ধরনের কর্মকাণ্ড করেই যাচ্ছে বলে মন্তব্য করেছেন মানবাধিকার কমিশনার রেজাউল হক।

মঙ্গলবার (০১ নভেম্বর) বিকেল ৩টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে দিনাজপুরের ও রাজধানী ভাটারায় নির্যাতিত শিশুদের খোঁজ-খবর নিয়ে বেরিয়ে যাওয়ার সময় তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, এ সব অপরাধীদের শাস্তি দেওয়ার জন্য মুখ্য ভূমিকা পালন করে পুলিশ। তাই, পুলিশের প্রতি আমার অনুরোধ সঠিক সময় চার্জশিট প্রধান করে অপরাধীদের আইনের আওতায় নেওয়ার জন্য। চার্জশিট হালকাভাবে দিলে হবে না, ওজন (সঠিক তথ্য) থাকতে হবে।

তিনি আরও বলেন, ভাটারায় একটি রাজনৈতিক দলের নেতার ভাই প্রভাব খাটিয়ে একটি শিশুকে ডেকে নিয়ে ধর্ষণের চেষ্টা করে। শিশুটির আলামত সংগ্রহের পাশাপাশি ডিএনএ ও ফরেনসিক পরীক্ষা করা হয়েছে। পুলিশের প্রতি আমার পুনরায় অনুরোধ শক্তভাবে চার্জশিট দিন। শক্তভাবে চার্জশিট দিলে অপরাধীরা শাস্তি পাবে ও ভুক্তভোগীরাও সঠিক বিচার পাবে।

দিনাজপুরের শিশুটিকে অমানসিকভাবে নির্যাতন করা হয়েছে জানিয়ে তিনি বলেন, কোনো অসভ্য সমাজেও কেউ এ ধরনের ঘটনা ঘটায় না। শিশুটির শরীরে আঘাতসহ সিগারেটের ছেকা রয়েছে। এ ধরনের কাজ যারা করে তারা পশুর চেয়েও অধম।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের দেশে ধর্ষণের যে আইন রয়েছে, এই আইন প্রয়োগ করেই এ ধরনের বিচার করা সম্ভব। এছাড়া আমরণ শাস্তিও দেয়া যায়।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এজেডএস/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।