ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আইপিইউ সম্মেলন শেষে দেশে ফিরলেন ডেপুটি স্পিকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
আইপিইউ সম্মেলন শেষে দেশে ফিরলেন ডেপুটি স্পিকার

ঢাকা: সুইজারল্যান্ডের জেনেভায় ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৫তম সম্মেলন শেষে দেশে ফিরেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

গত ২৩ অক্টোবর ডেপুটি স্পিকারের নেতৃত্বে বাংলাদেশ জাতীয় সংসদের ১৪ সদস্যের একটি সংসদীয় প্রতিনিধিদল এ সম্মেলনে যোগ দিতে ঢাকা ছাড়ে।


 
প্রতিনিধিদলের সদস্যরা জেনেভায় চলমান ১৩৫তম  অ্যাসেম্বলির জেনারেল ডিবেটসহ বিভিন্ন গ্রুপ ও কমিটির বৈঠকগুলোতে সক্রিয় অংশ নেন।

এবার অ্যাসেম্বলিতে ‘Human Rights abuses as precursors of conflict: Parliaments as early responders’ এর উপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হয়। সম্মেলনের সাধারণ আলোচনা পর্বে বাংলাদেশের পক্ষে বক্তৃতা করেন প্রতিনিধিদলের নেতা ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।
 
তিনি তার বক্তৃতায় বাংলাদেশের ভাষা অন্দোলন, রক্তার্জিত স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনবদ্য ভূমিকার কথা তুলে ধরেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও স্বচ্ছ নেতৃত্বের  ফলে বাংলাদেশে যে সার্বিক উন্নয়ন হচ্ছে তার  চিত্র তুলে ধরেন।

সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ দমনে বাংলাদেশের শক্ত অবস্থানের বিষয়টিও স্পষ্ট করেন। মানবাধিকার প্রতিষ্ঠা ও বিশ্ব নেতৃত্বে নারীর ক্ষমতায়নের বিষয়টিও তার বক্তব্যে গুরুত্বের সঙ্গে ব্যক্ত করেন ডেপুটি স্পিকার।
 
এদিকে ২০১৭ সালের এপ্রিলে বাংলাদেশে আইপিইউ’র ১৩৬তম অ্যাসেম্বলি আয়োজনের বিষয়টি সামনে রেখে সিপিএ সভাপতি ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নির্দেশনায় জেনেভায় চলমান ১৩৫তম অ্যাসেম্বলির ভেন্যুতে স্থাপিত বাংলাদেশ ইনফরমেশন স্ট্যান্ডে বাংলাদেশের চিরন্তন সাংস্কৃতিক ঐতিহ্য ও কৃষ্টি, পর্যটনের নয়নাভিরাম ও দর্শনীয় স্থান এবং জাতীয় সংসদের অনন্য স্থাপত্যশৈলীর উপস্থাপনা অ্যাসেম্বলিতে যোগদানকারী ডেলিগেটদের আকৃষ্ট করেছে। তারা বাংলাদেশে অনুষ্ঠেয় ১৩৬তম অ্যাসেম্বলিতে অংশগ্রহণ এবং বাংলাদেশ ভ্রমণে তাদের প্রবল আগ্রহ প্রকাশ করেছেন।

সবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রেরিত শুভেচ্ছাবাণীর ভিডিও ক্লিপ প্রজেক্টরে প্রদর্শনের মধ্যদিয়ে শেষ হয় ১৩৫তম সম্মেলন।
 
বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এসএম/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।