ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাল্যবিয়ে রোধে হিন্দু বিবাহ নিবন্ধকদের নিয়ে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
বাল্যবিয়ে রোধে হিন্দু বিবাহ নিবন্ধকদের নিয়ে সমাবেশ ছবি: আরিফ জাহান-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: বাল্যবিয়ে রোধকল্পে সরকারের উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে বগুড়ায় হিন্দু বিবাহ নিবন্ধক ও পুরোহিতদের (ঠাকুর) নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

মঙ্গলবার (০১ নভেম্বর) দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে জেলা হিন্দু বিবাহ নিবন্ধন কল্যাণ সমিতির উদ্যোগে এ সমাবেশের আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি অরুন কুমার সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গৌরব চন্দ্র দাসের সঞ্চালনায় সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা রেজিস্টার হীরা লাল রায়।
 
তিনি বলেন, ২০২১ সালের মধ্যে এ জেলায় বাল্যবিয়ে শূন্যের কোঠায় নামিয়ে আনার চেষ্টা চালানো হচ্ছে। বাল্যবিয়ের হার অনেক বেশি সরকারি সমীক্ষা বলেছে। বাল্যবিয়ের হার কমিয়ে আনতে হিন্দু বিবাহ নিবন্ধক ও পুরোহিতদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।
 
তিনি আরও বলেন, বাল্যবিয়ের সঙ্গে জড়িত থাকলে যে কাউকে এক হাজার টাকা জরিমানা, এক মাসের জেল বা উভয় দণ্ডে দণ্ডিত করা হতে পারেন। বাল্যবিয়ে বন্ধে জেলায় ভ্রাম্যমাণ আদালত ২৪ ঘণ্টা কাজ করছে।

সমাবেশে উপস্থিত ছিলেন- দৈনিক করতোয়ার বার্তা সম্পাদক প্রদীপ ভট্টাচার্য্য শংকর, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি দিলীপ কুমার দেব, সাবেক সভাপতি অমৃতলাল সাহা, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন কুমার সিংহ, ওয়ার্ড কাউন্সিলর তরুণ চক্রবর্তী, জেলা পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি স্বপন কুমার চক্রবর্তী, অ্যাডভোকেট চন্দন কুমার চক্রবর্তী, জেলা পূজা উদযাপন পরিষদের সদস্য গোপাল তেওয়ারী, পুরোহিত বিধান ভট্টাচার্য্য, হিমাংশু চক্রবর্তী, গোপাল ভাদুরি প্রমুখ।

হিন্দু বিবাহ নিবন্ধকদের মধ্যে সারিয়াকান্দির সজল চক্রবর্তী, শাজাহানপুরের জয়ন্ত চাট্টার্জি, শিবগঞ্জের প্রদীপ মোহন্ত, বিজয় প্রসাদ কানু, ধুনটের নিবারন চন্দ্র সরকার, গাবতলীর সঞ্জয় ভট্টাচার্য্য, শেরপুরের শুভাশীষ মুন্সী, কাহালুর পঙ্কজ মুখার্জ্জী উপস্থিত ছিলেন।

জেলা রেজিষ্টার হীরালাল রায় সব পুরোহিতকে নিবন্ধন ছাড়া বিয়ের আয়োজন ও বাল্যবিয়ে না পড়ানোর জন্য হাত তুলে শপথ করান।

সমাবেশে শতাধিক হিন্দু বিবাহ নিবন্ধক ও পুরোহিত উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এমবিএইচ/জিপি/এমজেএফৎ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।