ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৪২ দিন জেলে ছিলাম, সে স্মৃতি ভোলার নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
৪২ দিন জেলে ছিলাম, সে স্মৃতি ভোলার নয়

ঢাকা: ৪২ দিন জেলে ছিলাম। ভাষার জন্য আমি জেল খেটেছি।

বন্দিদশার সেই দিনগুলি ভোলার নয়। - ভাষা সৈনিক হওয়ার অপরাধে কারাবন্দি থাকার সময়ের কিছু স্মৃতি এভাবেই স্মরণ করলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

মঙ্গলবার (১ নভেম্বর) সন্ধ্যায় পুরান ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে অনুষ্ঠিত এক অালোকচিত্র প্রদর্শনীতে এ স্মৃতিচারণ করেন তিনি।

স্বেচ্ছাসেবক সংগঠন জার্নির উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের শিরোনাম ‘সংগ্রামী জীবন গাঁথা’।

মন্ত্রী বলেন, সেসময় লালবাগ থানা থেকে আমিসহ সাতজনকে আটক করা হয়। তবে যে বিল্ডিংয়ে আমি ছিলাম সেটা ভেঙে এখন বহুতল ভবন নির্মিত হয়েছে। তার ক’দিন পর ২১শে ফেব্রুয়ারিতে আরও ৫শ জন ছাত্রকে আটক করে বন্দি করা হয়। তখন জেলখানাও যেন আন্দোলনের আরেক প্রতীক হয়ে উঠেছিল।

‘সেসময় সোয়া তেরো আনায় সারাদিনের খাবার পাওয়া যেত। সকালে দুটো রুটি, দুপুরে ও রাতে ডাল-ভাত জুটতো কপালে। তবে ক’দিন যাওয়ার পর খাবার কমিটি গঠন করে ভালো খাবার পাওয়ার এক পদ্ধতি বের করেছিলাম আমরা। ’

মুহিত বলেন, তবে মজার বিষয় হলো সব খাবারেই ন্যাপথলিনের গন্ধ পাওয়া যেত।

কারাবন্দিদের স্যানিটেশনের ব্যবস্থা জঘন্য ছিলো উল্লেখ করে মুহিত বলেন, ওই সময় খোলা জায়গায় টয়লেটের ব্যাবস্থা ছিলো। যা খুবই বিব্রত করতো বন্দিদের।

বর্তমানে কারাবন্দিদের জন্য যথেষ্ট সুব্যবস্থা রয়েছে বলে জানান মন্ত্রী।

মঙ্গলবার শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ৫ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
জেডএফ/এসজেএ/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।