ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কপে যাচ্ছেন না প্রধানমন্ত্রী-বনমন্ত্রী

রহমান মাসুদ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
কপে যাচ্ছেন না প্রধানমন্ত্রী-বনমন্ত্রী

ঢাকা: মরক্কোর মারাকাসে অনুষ্ঠিতব্য এবারের বিশ্ব জলবায়ু সম্মেলনে যাচ্ছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে যোগ দিচ্ছেন না পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জুও।

 

২৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব। তাকে সযোগিতা করবেন এ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং একই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ।
 
এবারের সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলে ছয়জন সচিব, দুইজন যুগ্ম সচিব, একজন উপ-সচিব, সাতজন বিশেষজ্ঞ, একজন গণমাধ্যম কর্মীসহ সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা যোগ দেবেন।
 
সচিবদের মধ্যে রয়েছেন- মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মেজবাহ উদ্দীন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব মনোয়ার ইসলাম, কৃষি সচিব মইনউদ্দীন আব্দুল্লাহ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ্ কামাল, পরিবেশ ও বন সচিব ড. কামাল উদ্দীন আহমেদ।
 
বিশেষজ্ঞদের মধ্যে আছেন- পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান, পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, ড. এম আসাদুজ্জামান, ড. মিজান আর খান, অ্যাডভোকেট এম হাফিজুল ইসলাম খান, এ কে এম মামুনুর রশীদ ও আবু মোস্তফা কামাল উদ্দীন।
 
গণমাধ্যম কর্মী হিসেবে প্রতিনিধি দলে স্থান পেয়েছেন প্রথম আলো’র ইফতেখার মাহমুদ।
 
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রাইসুল আলম মণ্ডল, মরক্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুল কাদির, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সচিব (যুগ্ম সচিব) রাশেদুল ইসলাম, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের পরিচালক ফজলে রাব্বি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মাসুমুর রহমান ও সিনিয়র সহকারী সচিব আজিজুল হক, পরিবেশ অধিদফতরের পরিচালক মির্জা শওকত আলী ও জিয়াউল হক এবং সহকারী পরিচালক হারুন অর রশীদ।
 
এছাড়াও কপ-২২ এ সরকারি প্রতিনিধি দলের সদস্য হিসেবে যোগ দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি ও মরক্কোর দূতাবাসে কর্মরত থার্ড সেক্রেটারি মানিক রঞ্জন বড়ুয়া।
 
পরিবেশ ও বন মন্ত্রণালয় সূত্র জানায়, প্রধানমন্ত্রী এবারের কপ-২২’তে অংশ নেবেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছিল। প্রধানমন্ত্রীর এবার ‘হাই লিডার অব ওয়াটার’ প্যানেলের সভাপতিত্ব করার কথা ছিল। সে হিসেবে গত ১৭ অক্টোবর প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকও করেছিলেন সংশ্লিষ্টরা। কিন্তু শেষ সময়ে এসে প্রধানমন্ত্রী যাচ্ছেন না বলে ইঙ্গিত পায় মন্ত্রণালয়।
 
অন্যদিকে বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবারের কপে অংশ না নেওয়ায় নানা ধরনের গুঞ্জন উঠেছে মন্ত্রণালয়ে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রণালয়ে প্রতিনিধিদলের যে তালিকা চূড়ান্ত করে পাঠানো হয়েছে তাতে মন্ত্রীর নাম না থাকায় এ গুঞ্জন। গত বছর প্যারিসে অনুষ্ঠিত কপ-২১ এ ‘জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবেলায় বাংলাদেশের কোনো সহায়তা লাগবে না’- এমন বিতর্কিত মন্তব্য করে সমালোচিত হন আনোয়ার হোসেন মঞ্জু।
 
আগামী ০৭ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত মরক্কোর রাজধানী মারাকাসে এবারের কপ-২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে। এতে ১৯৬টি দেশ অংশগ্রহণ করবে। এবারের সম্মেলনে প্যারিস অ্যাগ্রিমেন্ট বাস্তবায়নের রূপরেখা ঠিক করা হবে।
 
বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
আরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।