ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘আমি হারিয়েছি বাবা জাতি হারিয়েছিল স্বপ্ন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
‘আমি হারিয়েছি বাবা জাতি হারিয়েছিল স্বপ্ন’

ঢাকা: ব্যক্তিগতভাবে আমি হারিয়েছি বাবা আর পুরো জাতি হারিয়েছিল স্বপ্ন। জেল কোড ভঙ্গ করে এই কারাগারেই সংঘঠিত হয়েছিল জাতীয় চার নেতার হত্যাকাণ্ড, বলেন রাজশাহীর সাবেক মেয়র খায়রুজ্জামান লিটন।

 

খায়রুজ্জামান লিটন জাতীয় নেতা এ এইচ এম কামারুজ্জামানের সন্তান।  

মঙ্গলবার (০১ নভেম্বর) সন্ধ্যায় পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্বেচ্ছাসেবক সংস্থা ‘জার্নি’ আয়োজিত ‘সংগ্রামী জীবনগাথা’ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

জেলহত্যা দিবস উপলক্ষে ০১ নভেম্বর থেকে ০৫ নভেম্বর পর্যন্ত জেলখানার ভেতরে পাঁচ দিনব্যাপী চলবে এই আলোকচিত্র প্রদর্শনী।

১৯৭৫ সালের ০৩ নভেম্বর পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। তারা হলেন- স্বাধীনতার পর অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ, তৎকালীন যোগাযোগমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাপ্টেন এম মনসুর আলী এবং স্বাধীনতার পরবর্তী সময়ের ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী এ এইচ এম কামারুজ্জামান।

খায়রুজ্জামান লিটন বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়। তৎকালিন রাষ্ট্রপতি খন্দকার মোশতাকের নির্দেশেই জেল কোড ভেঙে কারাগারের ভেতরে ঢুকে বন্দি থাকা অবস্থায় জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ডের পর পুরো জাতি যেনো স্বপ্ন দেখা ভুলে গিয়েছিল।

তিনি বলেন, এই কারাগারটি বাংলাদেশের ইতিহাসের সাক্ষী। আর এই ইতিহাস বর্তমানে অনেক শিশু, তরুণ ও যুবকরা জানে না। এই কারাগারটি সাধারণদের জন্য উন্মুক্ত করা হলে এসব ইতিহাস তারা জানতে পারবে।

বর্তমানে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন বলে উল্লেখ করেন তিনি।

‘এই ইতিহাস মানুষের মাঝে তুলে ধরতে এই মহতী উদ্যোগকে আমি স্বাগত জানাই। এখানে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার মোট ১শ ৪৫টি ছবি প্রদর্শন করা হয়েছে। যা অত্যন্ত দুর্লভ। এখানে দু’টো জাদুঘর রয়েছে। এসব ইতিহাস তরুণদের জানা দরকার। ’  

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনের সভাপতিত্বে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক, জার্নি’র চেয়ারম্যান ও শিক্ষাবিদ অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ভাইস চেয়ারম্যান মাহফুজা খানম, কিউরেটর প্রফেসর ইমিরেটাস ড. এ কে আব্দুল মোমেন, অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল ইকবাল হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এসজেএ/জেডএফ/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।