ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আগামী জুলাইতে স্থানান্তরিত হচ্ছে সিলেট কারাগার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
আগামী জুলাইতে স্থানান্তরিত হচ্ছে সিলেট কারাগার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ঢাকা কেন্দ্রীয় কারাগারকে কেরানীগঞ্জে স্থানান্তর করা হয়েছে। আর পুরান কারাগারটি মানুষের বিনোদন কেন্দ্র হিসেবে তৈরি করা হচ্ছে।

২০১৭ সালের জুলাই মাসে সিলেট কেন্দ্রীয় কারাগারকে স্থানান্তর করা হবে। আর সেখানে সিলেটবাসীর জন্য একটি পার্ক তৈরি করা হবে।

মঙ্গলবার (০১ নভেম্বর) সন্ধ্যায় পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্বেচ্ছাসেবক সংস্থা জার্নি আয়োজিত ‘সংগ্রামী জীবনগাথা’ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

জেলহত্যা দিবস উপলক্ষ্যে ০১ নভেম্বর থেকে ০৫ নভেম্বর পর্যন্ত জেলখানার ভেতরে পাঁচ দিনব্যাপী চলবে এই আলোকচিত্র প্রদর্শনী। বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার মোট ১শ ৪৫টি ছবি প্রদর্শন করা হয়েছে, যা অত্যন্ত দুর্লভ।

অনুষ্ঠানের শুরুতে অর্থমন্ত্রী ‘সংগ্রামী জীবনগাঁথা’ আলোকচিত্র প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন।

আব্দুল মুহিত বলেন, সিলেটের এই কারাগারটি ১৭৫১ সালে নির্মাণ করা হয়েছিল। সেখানে প্রায় ৩৬ একর জায়গা রয়েছে। সিলেটে মানুষের জন্য কোনো ফুসফুস (পার্ক) নেই। ওই কারাগারটি স্থানান্তর করে সেখানে একটি পার্ক করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারের স্থানে এখন জাদুঘর করা হবে, সেই পরিকল্পনা রয়েছে। কিছু কিছু স্মৃতি সংরক্ষিত করা হবে। সিলেটের কারাগারটি যেহেতু ২০১৭ সালের জুলাইতে স্থানান্তরিত করা হবে তাই আমাদের হাতে অনেক সময় রয়েছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিনের সভাপতিত্বে আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক, জার্নি’র চেয়ারম্যান ও শিক্ষাবিদ অধ্যাপক ড. খন্দকার বজলুল হক, ভাইস চেয়ারম্যান মাহফুজা খানম, কিউরেটর প্রফেসর ইমিরেটাস ড. এ কে আব্দুল মোমেন, অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল ইকবাল হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
এসজেএ/জেডএফ/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।