ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মরক্কোয় কপে যাচ্ছেন প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
মরক্কোয় কপে যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঢাকা: মরক্কোর মারাকাসে অনুষ্ঠেয় এবারের বিশ্ব জলবায়ু সম্মেলনে (কনফারেন্স অব পার্টিস-কপ ২২) যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে যোগ দেবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এবং পানিসম্পদ মন্ত্রী ড. আনিসুল ইসলাম মাহমুদ।

মঙ্গলবার (১ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়। চিঠিতে প্রধানমন্ত্রীসহ তার সফরসঙ্গীদের কপে অংশগ্রহণের অনলাইন নিবন্ধন সম্পন্ন করতে বন ও পরিবেশ মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। এই চিঠি বুধবার (২ নভেম্বর) মন্ত্রণালয়ে এসে পৌঁছায়।

আগামী ৭ থেকে ১৮ নভেম্বর মারাকাসে কপ অনুষ্ঠিত হবে। আগে জানানো হয়েছিল, এতে প্রধানমন্ত্রী যোগ দিচ্ছেন না, যোগ দিচ্ছেন না পরিবেশ ও বনমন্ত্রীও। কপে ২৯ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে থাকবেন পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

মঙ্গলবার ইস্যু করা চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন মন্ত্রী ও আরও ছয় কর্মকর্তাসহ কপে যাবেন। তিনি সেখানে ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠেয় কপের ‘হাই লেভেল সেগমেন্টে’  যোগ দেবেন।

তিন মন্ত্রী ছাড়াও কপে যারা প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছেন তারা হলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন, প্রধানমন্ত্রীর একান্ত সচিব-২ ড. নমিতা হালদার, সহকারী একান্ত সচিব (এপিএস-২) সাইফুজ্জামান শিখর, সিনিয়র মেডিকেল অফিসার অধ্যাপক ড. সৈয়দা সুরাইয়া আকবর, প্রধানমন্ত্রীর এডিসি স্কোয়াড্রন লিডার আব্দুল্লাহ আল মামুন।

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের আগেই কপে উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবের নেতৃত্বে ২৯ সদস্যের প্রতিনিধিদল যোগ দিচ্ছে। জ্যাকবকে এ কাজে সযোগিতা করছেন পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং একই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ।
 
যোগ দিতে যাওয়া সচিবদের মধ্যে রয়েছেন- মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মেজবাহ উদ্দীন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সচিব মনোয়ার ইসলাম, কৃষি সচিব মইনউদ্দীন আব্দুল্লাহ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ্ কামাল, পরিবেশ ও বন সচিব ড. কামাল উদ্দীন আহমেদ।

বিশেষজ্ঞদের মধ্যে আছেন- পিকেএসএফ’র চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান, পানি বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত, ড. এম আসাদুজ্জামান, ড. মিজান আর খান, অ্যাডভোকেট এম হাফিজুল ইসলাম খান, এ কে এম মামুনুর রশীদ ও আবু মোস্তফা কামাল উদ্দীন।
 
গণমাধ্যম কর্মী হিসেবে প্রতিনিধি দলে স্থান পেয়েছেন প্রথম আলো’র ইফতেখার মাহমুদ।
 
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রাইসুল আলম মণ্ডল, মরক্কোয় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নুরুল কাদির, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সচিব (যুগ্ম সচিব) রাশেদুল ইসলাম, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের পরিচালক ফজলে রাব্বি, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মাসুমুর রহমান ও সিনিয়র সহকারী সচিব আজিজুল হক, পরিবেশ অধিদফতরের পরিচালক মির্জা শওকত আলী ও জিয়াউল হক এবং সহকারী পরিচালক হারুন অর রশীদ।
 
এছাড়াও কপে সরকারি প্রতিনিধি দলের সদস্য হিসেবে যোগ দেবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি ও মরক্কোর দূতাবাসে কর্মরত থার্ড সেক্রেটারি মানিক রঞ্জন বড়ুয়া।

অনুষ্ঠেয় কপে ১৯৬টি দেশ অংশগ্রহণ করছে। এবারের সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নের রূপরেখা ঠিক করা হবে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬/আপডেট ১৩১৭ ঘণ্টা
আরএম/এইচএ/

** কপে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে পরিবেশমন্ত্রীর ব্রিফিং

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।