ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভারতের সঙ্গে নৌযোগাযোগ বাড়াতে পানি বণ্টন ইস্যু সমাধান জরুরি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৬
ভারতের সঙ্গে নৌযোগাযোগ বাড়াতে পানি বণ্টন ইস্যু সমাধান জরুরি ছবি- দিপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর

ঢাকা: ভারতের সঙ্গে বাংলাদেশের নৌযোগাযোগ বাড়াতে অভিন্ন নদীগুলোর পানি বণ্টন ইস্যু সমাধান হওয়া জরুরি। এর মাধ্যমে দুই দেশই লাভবান হতে পারে।


 
‘বাংলাদেশ ও ভারতের নৌ যোগাযোগ উন্নীতকরণ’ শীর্ষক সেমিনারে এমন অালোচনা উঠে এসেছে।  

বুধবার (০২ নভেম্বর) রাজধানীর সোনারগাঁ হোটেলে ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ সেমিনারের অায়োজন করে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন (অাইবিএ) বিভাগের শিক্ষক সৈয়দ মুনির খসরু বলেন, যেখান থেকে পানি উৎসারিত হয়, তাদের পানি দিতে কোনো ছাড় না দেওয়ার এক ধরনের মানসিকতা তাদের থাকে। ওই পশ্চাৎপদ মানসিকতা নিয়ে থাকলে কোনো দেশই লাভবান হবে না। শুকনো মৌসুমে উজানের পানি ছাড়লে যে বাণিজ্য ও পর্যটন হয়, তাতে উজান এবং ভাটির উভয় দেশই লাভবান হয়।  

তবে এটি রাজনৈতিক সিদ্ধান্তের ব্যাপার জানিয়ে তিনি বলেন, যেকোনো গণতান্ত্রিক দেশে বাণিজ্য, পর্যটন যদি হয়, সাধারণ মানুষ যদি উপকৃত হয়, তাহলে পানিবণ্টন বড় কোনো প্রতিবন্ধকতা নেই।
 
ইনস্টিটিউট অব পলিসি অ্যাডভোকেসি অ্যান্ড গভর্নেন্স’র এই উপদেষ্টা বলেন, ভারত অামাদের সবচেয়ে কাছের প্রতিবেশী হলেও দুর্ভাগ্যক্রমে স্বাধীনতার পরে অামাদের নৌযোগাযোগ গড়ে ওঠেনি। তবে এটা হলে দু’পক্ষই লাভবান হবে।

ভারতে বাংলাদেশের সাবেক হাইকমিশনার তারিক এ করিম বলেন, নৌ যোগাযোগ ছাড়া বাণিজ্য বৃদ্ধি সম্ভব নয়। অার বাণিজ্য ছাড়া কোনো দেশের পক্ষেই কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব না।
 
তার মতে, ভারতের সঙ্গে নৌযোগাযোগ বাড়িয়ে পণ্য পরিবহন খরচ ৬০ শতাংশ পর্যন্ত কমানো সম্ভব।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রী বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক হয়েছে রক্তের মধ্য দিয়ে। গত বছরে ভারতের সঙ্গে বাণিজ্য বেড়েছে ২৯ শতাংশ। দেশটির বাজারে অধিকাংশ বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার থাকায় এ পরিমাণ অারো বাড়ছে। নৌপথে যোগাযোগ বৃদ্ধি পেলে দু’দেশের বাণিজ্য সম্পর্ক অারো উন্নত হবে।  

অনুষ্ঠানে অারো বক্তব্য রাখেন ঢাকায় ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, অাইবিসিসিঅাই সভাপতি তাসকিন অাহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৬
জেপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।