ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

তবু ঝুঁকি নিয়েই রাস্তা পার হওয়া চাই

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
তবু ঝুঁকি নিয়েই রাস্তা পার হওয়া চাই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন বাজার থেকে: অফিসে পৌঁছাতে হবে নির্ধারিত সময়ে। হাতে সময় কম, তাড়া বেশি।

এরমধ্যে আবার রাস্তা পারাপারের ঝক্কি। ফুটওভারব্রিজে উঠে রাস্তা পার হওয়ার অতিরিক্ত কয়েক সেকেন্ডও তখন বেশি সময়! হয়তো এটা ভেবেই জীবনের ঝুঁকি নিয়ে চলন্ত গাড়িকে হাত উঁচিয়ে ব্রেক করিয়ে রাস্তা হলেন তৌহিদুল ইসলাম (৫২)।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সকালে রাজধানীর নতুন বাজারের ঘটনা এটি।

সময় বাঁচাতে তিনি ফুটওভারব্রিজ না ব্যবহার করলেও তাকে থামিয়ে জিজ্ঞাসা, জীবনের ঝুঁকি নিয়ে এভাবে কেন রাস্তা পার হলেন- ওই চাকরিজীবীর উত্তর, হাতে সময় নেই। দ্রুত অফিসে যেতে হবে, এমনিতেই দেরি হয়ে গেছে। তাই ঝুঁকি নিয়ে রাস্তা পার হলাম।

এভাবে রাস্তা পার হওয়া ঠিক হয়েছে কি-না প্রশ্ন করলে তিনি বলেন, না ঠিক হয়নি। তবে সময় না থাকায় এই ঝুঁকি নিতে হলো।

একইভাবে ঝুঁকি নিয়ে রাস্তা পার হলেন প্রেসিডেন্সি ইউনিভার্সিটির শিক্ষার্থী তমাল আহম্মেদ। তাকেও একই প্রশ্ন করলে বলেন, ভাসির্টির ক্লাস শুরু হয়ে যাচ্ছে। এজন্য তাড়াতাড়ি রাস্তা পার হওয়া। তাছাড়া বেশি সময়ও নেই হাতে। দ্রুত ক্লাসে যেতে হবে। নয়তো ক্লাসটা মিস হয়ে যাবে।

কোনো দুর্ঘটনাও তো ঘটে যেতে পারতো- এমন প্রশ্নে তিনি বলেন, সাধারণত এমনভাবে রাস্তা পারাপার হই না। ভবিষ্যতে এমনভাবে আর রাস্তা পার না হওয়ার চেষ্টা করবো।

নতুনবাজারে রয়েছে কাছাকাছি জায়গায় দুটি ফুটওভারব্রিজ। তবে অনীহা পথচারীদের।

পথচারীদের রাস্তা পারাপারের ক্ষেত্রে আইন রয়েছে। আইন অনুযায়ী যেখানে ফুটওভারব্রিজ রয়েছে সেখানে পথচারীরা ফুটওভার ব্রিজ ব্যবহার করবেন। যেখানে ফুটওভারব্রিজ নেই সেখানে অবশ্যই জেব্রা ক্রসিং ব্যবহার করতে হবে।

যদি পথচারীরা নিয়ম মেনে রাস্তা পার না হন, সেক্ষেত্রে ট্রাফিক আইনের ক্ষমতাবলে মোবাইল কোর্টের মাধ্যমে সর্বনিম্ন ৫ টাকা থেকে সর্বোচ্চ ৫০ টাকা জরিমানার বিধান রয়েছে। এছাড়া বিনাশ্রমে একদিনের কারাদণ্ডও হতে পারে। তবে ট্রাফিক পুলিশের প্রধান কাজ রাস্তায় যানজট নিরসন করা, মানুষ নিয়ন্ত্রণ করা নয়। পথচারীরা যদি রাস্তা পারাপারে ট্রাফিক পুলিশদের কাছে সাহায্য চায় সেক্ষেত্রে ট্রাফিক পুলিশ অবশ্যই সহায়তা করবে। এমনটা জানান নতুনবাজারে দায়িত্বরত ট্রাফিক সার্জন মাসুদ।

তবে তৌহিদুল কিংবা তমাল নয়, এমন হাজারো পথচারী প্রতিনিয়ত নিয়ম ভেঙে জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হচ্ছেন। অথচ রাজধানীতে বসবাসরত পথচারীদের নিবির্ঘ্নে রাস্তা পার হতে নির্মাণ করা হয়েছে ফুটওভারব্রিজ। কিন্তু এসব ফুটওভারব্রিজ ব্যবহারে অনীহা রয়েই গেছে।

***যানজটে নাকাল নতুনবাজার

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, নভেম্বর ৩,২০১৬
এসজে/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।