ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মোনায়েম খানের অবৈধ বাড়ি ভাঙার কাজ শুরু (ভিডিও)

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
মোনায়েম খানের অবৈধ বাড়ি ভাঙার কাজ শুরু (ভিডিও)

ঢাকা:  অবশেষে ভাঙা শুরু হলো বনানী কবরস্থান সড়কে সরকারি জমি দখল করে গড়ে তোলা ‘বাগ-ই-মোনায়েম’। প্রায় ৫ বিঘা জ‌মি দখল করে বা‌ড়ি‌টি গড়েন একাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় দেশবিরোধী অন্যতম কুচক্রী ও তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খান।

‌সেই বা‌ড়িতেই মোনায়েম খানের দুই কন্যা গড়ে তুলেছেন অন্বেষা নামে একটি স্কুলও। তাদের সহযোগী হিসেবে কাজ করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) একটি দুর্নীতিবাজ চক্র।

মোনায়েম খান হচ্ছেন তৎকালীন পূর্ব পাকিস্তানের গর্ভনর। মুক্তিযোদ্ধাদের হাতে নিহত হন ১৯৭১ সালে। তার বরাদ্দ নেওয়া জমির পরিমাণ ১০ কাঠা। ১১০/এ নম্বরে ভুয়া হোল্ডিং বানিয়ে এ জমি দখল করা হয়।

বা‌ড়ি‌টি ভেঙে সড়কের জন্য উন্মুক্ত করবে ঢাকা উত্তর সি‌টি করপোরেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার ( নভেম্বর ০৩) দুপুর আড়াইটার দিকে ডিএন‌সি‌সির প্রধান প্রকৌশলী ব্রিগে‌ডিয়ার জেনারেল সৈয়দ আনোয়ারুল ইসলাম বনানী কবরস্থানের সামনে সাংবাদিকদের এ বিষয়ে ব্রি‌ফিং করার পরপরই শুরু হয় আলো‌চিত ‘বাগ-ই-মোনায়েম’ বা‌ড়িটি  উচ্ছেদ কার্যক্রম।


 
এর আগে গত ২৬ অক্টোবর সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বাড়ি নিয়ে দীর্ঘ আলোচনা হয়। অবৈধ দখলমুক্ত করারও প্রস্তাব দেওয়া হয়।
 
বাড়িটির বৈধ কোনো কাগজপত্র নেই। তৎকালীন সময়ে আইয়ুব খানের এ হাতিয়ার মোনায়েম খান বনানীর মতো অভিজাত এলাকায় জায়গা নিজের নামে লিখে নেন।
 
বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী মোনায়েম খান ১৯৭১ সালের ১৩ অক্টোবর ঢাকার বনানীর এ বাড়িতে মুক্তিযোদ্ধাদের গুলিতে আহত হন। এরপর ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

*মোনায়েম খানের সেই বা‌ড়ি ভাঙার প্রস্তু‌তি চলছে

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
এসএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।