ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভেঙে ফেলা হলো ‘বাগ-ই-মোনায়েম’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
ভেঙে ফেলা হলো ‘বাগ-ই-মোনায়েম’ ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর বনানী কবরস্থান সড়কে সরকারি জমি প্রায় ৫ বিঘা জ‌মি দখল করে একাত্তরের স্বাধীনতা যুদ্ধের সময় দেশবিরোধী অন্যতম কুচক্রী ও তৎকালীন পূর্ব পাকিস্তানের গভর্নর মোনায়েম খানের গড়ে তোলা ‘বাগ-ই-মোনায়েম’।

কোনো বৈধ নথি দেখাতে না পারায় বৃহস্পতিবার (৩ নভেম্বর) মূল সড়ক থেকে ১৬ ফুট ভেতরে প্রায় ১০ কাঠা জমির ওপর গড়ে তোলা অবৈধ ভবন ভেঙে ফেলা হয়।

তৎকালীন পূর্ব পাকিস্তানের গর্ভনর মোনায়েম খান ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের হাতে নিহত হন। তার বরাদ্দ নেওয়া জমির পরিমাণ ১০ কাঠা। ১১০/এ নম্বরে ভুয়া হোল্ডিং বানিয়ে এ জমি দখল করা হয়। কেবল তাই নয়, সেই বা‌ড়িতেই মোনায়েম খানের দুই কন্যা গড়ে তুলেছেন অন্বেষা নামে একটি স্কুলও। তাদের সহযোগী হিসেবে কাজ করে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) একটি দুর্নীতিবাজ চক্র।

এসময় অবৈধভাবে গড়ে তোলা গাড়ির শো’রুমও ভেঙে ফেলা হয়েছে।

এদিন (বৃহস্পতিবার) বিকেল ৪টার দিকে ঢাকা উত্তর সি‌টি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক সংবাদ সম্মেলনে ওই জায়গা সড়কের জন্য উন্মুক্ত ঘোষণা করবেন।

এর আগে দুপুর আড়াইটার দিকে ডিএন‌সি‌সির প্রধান প্রকৌশলী ব্রিগে‌ডিয়ার জেনারেল সৈয়দ আনোয়ারুল ইসলাম বনানী কবরস্থানের সামনে সাংবাদিকদের এ বিষয়ে ব্রি‌ফিং করার পরপরই শুরু হয় আলো‌চিত ‘বাগ-ই-মোনায়েম’ বা‌ড়িটির  উচ্ছেদ কার্যক্রম।

* মোনায়েম খানের সেই বা‌ড়ি ভাঙার প্রস্তু‌তি চলছে 
* মোনায়েম খানের অবৈধ বাড়ি ভাঙার কাজ শুরু (ভিডিও)

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬/১৫৩৬ ঘণ্টা.
এসএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।