ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রমে নিষেধাজ্ঞা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৬
সোনারগাঁও রিসোর্ট সিটির কার্যক্রমে নিষেধাজ্ঞা

ঢাকা: নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে প্রায় ২৩৫০ বিঘা কৃষিজমি, জলাভূমি ও নিচু জমিতে মাটি ভরাট করে নির্মাণ করতে যাওয়া ইউনিক প্রোপার্টি ডেভেলপমেন্টের সোনারগাঁও রিসোর্ট সিটিকে কার্যক্রম পরিচালনার অনুমতি স্থগিত করেছেন আপিল বিভাগ।

পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর এক আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার (০৩ নভেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে বেলার পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন মিনহাজুল হক চৌধুরী।

সোনারগাঁ রিসোর্ট সিটির পক্ষে ছিলেন কামরুল হক সিদ্দিকী এবং রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মিনহাজুল হক চৌধুরী জানান, বেলার করা এক রিটের পর ২০১৪ সালের ২ মে হাইকোর্ট রুল জারি করে সোনারগাঁও রিসোর্ট সিটি নির্মাণে প্রথম নিষেধাজ্ঞা
দেন। যে অংশ ভরাট করা হয়েছে তা অপসারণের নির্দেশ দেন।

রুলে সোনারগাঁও উপজেলার পিরোজপুর ইউনিয়নের পিরোজপুর, জেনপুর, ছয়হিস্যা, চরভাবানাথপুর, ভাটিবান্ধা ও রতনপুর মৌজার কৃষি জমি, জলাভূমি, নিচু ভূমি রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চান হাইকোর্ট।

চলতি বছরের সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি ওই এলাকায় আবার মাটি ভরাট শুরু করায় ২০ অক্টোবর বেলার পক্ষ থেকে আদালত অবমাননার অভিযোগ নোটিশ দেওয়া হয়।

পরে ২৫ অক্টোবর প্রতিষ্ঠানটি হাইকোর্টে একটি আবেদন করে আদালত পূর্ববর্তী অন্তর্বর্তীকালীন নির্দেশনা সংশোধন করে প্রতিষ্ঠানটিকে কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়ার আদেশ নেন।

২৫ অক্টোবরের ওই আদেশ স্থগিত চেয়ে আপিল করে বেলা।

বৃহস্পতিবার এই আবেদনের শুনানি নিয়ে ৬ সপ্তাহের মধ্যে হাইকোর্টে মূল রিট নিষ্পত্তি করতে পক্ষগণকে নির্দেশ দেন। পাশাপাশি কার্যক্রম পরিচালনার
অনুমতি সংক্রান্ত হাইকোর্টের আদেশটি স্থগিত করে দেন।

ফলে ওই সিটির কার্যক্রমে নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে বলে জানান মিনহাজুল  হক চৌধুরী।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ০৩,২০১৬
ইএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।