ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গাজীপুর-রংপুরেও হচ্ছে মেট্রোপলিটন পুলিশ

শাহেদ ইরশাদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
গাজীপুর-রংপুরেও হচ্ছে মেট্রোপলিটন পুলিশ

ঢাকা: আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নয়নে ঢাকাসহ অন্যান্য বিভাগীয় শহরগুলোর মতোই গাজীপুর ও রংপুরে মেট্রোপলিটন পুলিশ গঠন করা হচ্ছে। সংসদের আসন্ন অধিবেশনে এ সংক্রান্ত বিল পাস হওয়ার কথা রয়েছে।

 
 
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইতোমধ্যে মন্ত্রিপরিষদ বিভাগ এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এ বিষয়ে সম্মতি  দিয়েছে। নতুন দু’টি মেট্রোপলিটন পুলিশের নাম হচ্ছে ‘গাজীপুর মেট্রোপলিটন পুলিশ’ ও ‘রংপুর মেট্রোপলিটন পুলিশ’।
 
বর্তমানে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেটে মেট্রোপলিটন পুলিশ ইউনিট রয়েছে। নতুন করে গাজীপুর ও রংপুর যোগ হলে দেশে মেট্রোপলিটন পুলিশ হবে আটটি।
 
গাজীপুর জেলার জয়দেবপুর, টঙ্গী এবং কালিয়াকৈর থানার মৌচাক ও সফিপুর ইউপি এলাকা নিয়ে হবে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ। সালনা, জয়দেবপুর, চৌরাস্তা, কোনাবাড়ী, মীরেরবাজার, বোর্ড বাজার, মৌচাক, কাশিমপুর, টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম এলাকায় হবে দশটি মেট্রোপলিটন থানা।
     
অন্যদিকে, রংপুর সিটি করপোরেশন, কোতোয়ালি, হাজীরহাট, পরশুরাম, তাজহাট, মাহীগঞ্জ ও হারাগাছ এলাকায় ছয়টি থানা নিয়ে গঠন করা হবে রংপুর মেট্রোপলিটন পুলিশ ইউনিট।
 
নতুন দু’টি এলাকায় কমিশনারের দায়িত্ব পালন করবেন উপ-মহাপরিদর্শক (ডিআইজি) পদমর্যাদার একজন করে কর্মকর্তা। প্রশাসন ও সিটির বিশেষ শাখার (এসবি) দায়িত্ব পালন করবেন দু’জন অতিরিক্ত ডিআইজি, এসপি পদমর্যাদার ২১ জন ডিসি (ডেপুটি পুলিশ কমিশনার), এডিসি পদমর্যাদার ৪৯ জন এবং এএসপি থাকবেন ১৯২ জন।
 
সকল মেট্রোপলিটন এলাকার মতোই গাজীপুর ও রংপুরেও মেট্রোপলিটন এলাকার বাইরে জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করবে জেলা পুলিশ প্রশাসন। যেমন- ঢাকা মেট্রো এলাকার বাইরে ঢাকা জেলা পুলিশ, চট্টগ্রাম মেট্রোর বাইরে চট্টগ্রাম জেলা পুলিশ দায়িত্ব পালন করে আসছে।
 
মেট্রোপলিটন পুলিশ ও জেলা পুলিশের মাঝে সাংগঠনিক কাঠামোতে পার্থক্য রয়েছে। মেট্রো এলাকার কাজের ধরন ও প্রকৃতি ভিন্ন ধরনের। গণতান্ত্রিক শাসন ব্যবস্থার ধারাবাহিকতা, তথ্য যোগাযোগ প্রযুক্তি প্রচার এবং বিভিন্ন গণমাধ্যমের সরব উপস্থিতি ও বিস্তৃতির কারণে মেট্রোপলিটন এলাকার পুলিশ বিভাগকে অপেক্ষাকৃত বেশি জবাবদিহিতার সম্মুখীন হতে হয়।
 
এছাড়া জনসংখ্যা, জনসংখ্যার বিন্যাস ও মনস্তত্ত্ব, এলাকার আয়তন, ভাসমান জনসংখ্যা, পর্যটকদের সংখ্যা, ভিভিআইপি ও ভিআইপি প্রটেকশন ও প্রটোকল, সামাজিক ও রাজনৈতিক কাঠামো, অপরাধ প্রবণতা লিপিবদ্ধ করতে হয়।
 
মামলার সংখ্যা, শিক্ষা প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ ব্যক্তি ও স্থাপনার নিরাপত্তা, বিভিন্ন পেশাজীবী, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের কর্মতত্পরতা ইত্যাদি বিষয় বিবেচনায়ও মেট্রো এলাকায় পুলিশের ঘনত্ব জেলার তুলনায় অনেক বেশি থাকে।
 
জেলা পুলিশের কাঠামো সংক্রান্ত প্রস্তাবনায় বলা হয়, এ ক্ষেত্রে বিদ্যমান কাঠামো মেট্রো এলাকার জন্য বিবেচ্য নয় বলেই জেলার বিদ্যমান কাঠামো প্রস্তাবিত মেট্রো এলাকার দায়িত্ব পালনে অকার্যকর।
 
পুলিশ সূত্রে জানা গেছে, বাংলাদেশে ১৯৭৬ সালের ০১ ফেব্রুয়ারি  ঢাকা মেট্রোপলিটন পুলিশ গঠনের মধ্য দিয়ে মেট্রোপলিটন পুলিশের যাত্রা শুরু হয়। ডিএমপি’র প্রথম কমিশনার ছিলেন ইএ চৌধুরী।
 
১৯৭৮ সালে চট্টগ্রামের শহর এলাকাকে মেট্রোপলিটনের আওতায় আনা হয়। এরপর পর্যায়ক্রমে রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট মেট্রোপলিটন পুলিশ ইউনিট গড়ে ওঠে। সর্বশেষ গাজীপুর ও রংপুরে হতে যাচ্ছে মেট্রোপলিটন পুলিশ ইউনিট।
 
বাংলাদেশ সময়: ০৮১৮ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
এসই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।