ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ফার্মগেটের ফুটপাত ব্যবসায়ীদের দখলে, ভোগান্তিতে মানুষ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
ফার্মগেটের ফুটপাত ব্যবসায়ীদের দখলে, ভোগান্তিতে মানুষ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ফুটপাত; যানজট আর দুর্ঘটনা এড়িয়ে চলে পায়ে হাঁটার পথ। রাজধানীর ব্যস্ততম এলাকা ফার্মগেট, আনন্দ সিনেমা হলের সামনে থেকে বাম পাশ দিয়ে চলে যাওয়া মানিক মিয়া অ্যাভিনিউয়ের পুরো ফুটপাত দখল করে আছেন স্থানীয় ব্যবসায়ীরা।

শুধু ফুটপাত দখল করেই ক্ষান্ত হয়নি দখলদাররা। সড়কের অনেকটা জায়গাও জুড়ে বসিয়েছেন নিজেদের জগৎ। যার ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষদের।
 
ফুটপাত দখল করে এসব ব্যবসায়ীরা নিজেদের কাজ ভালোভাবে উদ্ধার করলেও, পায়ে হেঁটে চলাচল করা মানুষগুলো চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এতে মানুষ হাঁটছেন রাস্তা দিয়ে, পড়ছেন দুর্ঘটনায়।
 
এদিকে, দখল করা ফুটপাতের জন্য ইন্দিরা রোডে যানজট লেগেই থাকে। তেজগাঁও কলেজের সামনের রাস্তার একপাশ দখল করে নিয়েছেন ব্যবসায়ীরা। ফুটপাত ছাড়াও প্রধান সড়কের দক্ষিণপাশ ঘেঁষে গড়ে উঠেছে দোকানপাট। শীতের পণ্যের সমাহার নিয়ে বসেছেন নতুন ব্যবসায়ীরা। রাস্তা দখল করে কেনাকাটা করার সময় ওই সড়কে তীব্র যানজটের সৃষ্টি হওয়ায় দুর্ভোগ পোহাতে হচ্ছে চলাচল করা মানুষদের।
 
ফার্মগেটে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করতে আসা শারমিন সুলতানা (১৮) জানান ভিন্ন অভিজ্ঞতা। বাংলানিউজকে বলেন, ফুটপাত তো আমাদের জন্য না! আমাদের হাঁটার রাস্তা কই? আর এই ভিড়ের ভেতর দিয়ে চলতে গেলে কাপড়ের দোকানদাররা আজে বাজে কথা বলেন। যা প্রায়ই মুখ বন্ধ করে সহ্য করতে হয়।
 
আরেক ভুক্তভোগী পথচারী রাইসুল ইসলাম (৩৫) বলেন, এমননিতেই ফার্মগেট এলাকায় যানজট লেগেই থাকে। তার ওপর ব্যবসায়ী, দোকানদার, কাঁচাবাজার সড়কের দুই ধার দখল করে আছে, মানুষের চলাচলের মতো কোনো পরিবেশ নেই, মনে হয় রাস্তায় না, বাজারে বা মার্কেটের ভেতর আছি।
 
নগর পরিকল্পনাবিদরা বলছেন, জনগণের জন্য অস্বস্তিকর ও ক্ষতিকর অবস্থার অবসান ঘটানোর দায়িত্ব পুলিশের। ফুটপাতে থাকবে পথচারীদের নির্বিঘ্নে হাঁটার উপযোগী পরিবেশ। ফলে ফুটপাত দখল করে দোকান দিয়ে পথচারীদের হাঁটা-চলায় বাধা সৃষ্টি করলে তা সমাধানের দায়িত্ব পুলিশের।
 
মূলত ফুটপাতে দোকান বসানোর নেপথ্য ভূমিকায় স্থানীয় রাজনৈতিক দলের নেতাকর্মী, তাদের জন্যই উচ্ছেদের পরও বসে যায় ফুটপাতে দোকান। মানুষ পড়ে থাকে ওই ভোগান্তির কেন্দ্রেই।
 
বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
এসটি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।