ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অধিকার আদায়ে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
অধিকার আদায়ে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: নিজেদের দাবি আদায়ে আন্দোলন গড়ে তুলতে সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে)।

 

কর্মরত সাংবাদিকদের নিয়োগপত্র দেওয়া, ওয়েজবোর্ড বাস্তবায়নের দাবি, সাংবাদিক নির্যাতন ও হয়রানি এবং বিনা কারণে চাকরিচ্যুতির প্রতিবাদে রাজশাহীতে আয়োজিত মানববন্ধনে আরইউজে’র নেতারা এ আহ্বান জানান।

শুক্রবার (০৪ নভেম্বর) সকাল ১০টায় মহানগরীর আলুপট্টি মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন আরইউজের সভাপতি কাজী শাহেদ।

ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তারা বলেন, সবচেয়ে বেশি নিপীড়নের শিকার হন সাংবাদিকরা। হাতের মুঠোয় জীবন নিয়ে তারা কাজ করেন। অথচ তাদের চাকরির কোনো নিরাপত্তা নেই। কথায় কথায় তাদের চাকরিচ্যুত করা হয়। তাই কর্মরত সব সাংবাদিককে নিয়োগপত্র দিতে হবে। বিনা কারণে কোনো নোটিশ ছাড়া সাংবাদিকদের চাকরিচ্যুতি করা চলবে না।

বক্তারা আরও বলেন, পত্রিকাগুলো নানা ‘কৌশলে’ তাদের বিজ্ঞাপনের মূল্য বৃদ্ধি করে। কিন্তু বছরের পর বছর ওই প্রতিষ্ঠানের সাংবাদিকদের ওয়েজবোর্ড বাস্তবায়ন হয় না। সাংবাদিকরা সামান্য বেতনে মানবেতর জীবনযাপন করেন। তাই অনতিবিলম্বে ওয়েজবোর্ড বাস্তবায়ন করতে হবে।

এ সময় আরইউজে নেতারা ৪ ডিসেম্বরের মধ্যে রাজশাহীর মিডিয়া হাউজগুলোকে তাদের সব সাংবাদিকদের নিয়োগপত্র দেওয়ার সময় বেধে দেন। না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন। প্রয়োজনে পত্রিকা অফিসগুলোর সামনে রাস্তায় গিয়ে বসা হবে বলেও ঘোষণা দেন সাংবাদিক নেতারা।

কর্মসূচি থেকে রাজশাহীর যেসব সাংবাদিকের নামে মিথ্যা ও হয়রানিমূলক মামলা দায়ের করা হয়েছে সেগুলোও প্রত্যাহারের দাবি জানান তারা। পাশাপাশি যেসব সাংবাদিক বিনা কারণে কোনো নোটিশ ছাড়াই তাদের চাকরি হারিয়েছেন, তাদের রোববার (০৬ নভেম্বর) শ্রম আদালতে মামলা করার পরামর্শ দেওয়া হয়।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আরইউজের প্রতিষ্ঠাতা সভাপতি মোস্তাফিজুর রহমান খান আলম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাহী সদস্য জাবীদ অপু, রাজশাহী মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি মোমিনুল ইসলাম বাবু, আরইউজের সাবেক সাধারণ সম্পাদক শিবলী নোমান ও আরইউজের কোষাধ্যক্ষ তবিবুর রহমান মাসু প্রমুখ।

মানববন্ধনে সঞ্চালনা সমাবেশ করেন আরইউজের সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬

এসএস/এএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।