ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাটু‌রিয়ায় ডাকাত আতঙ্কে রাত জেগে পাহারা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
সাটু‌রিয়ায় ডাকাত আতঙ্কে রাত জেগে পাহারা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাটু‌রিয়া (মানিকগঞ্জ): মা‌নিকগঞ্জ জেলায় সাটু‌রিয়া উপ‌জেলায় ডাকাত আতঙ্কে রাত জেগে দল বেঁধে পাহারা দিচ্ছেন এলাকাবাসী।

পাহারা দেওয়ার ফ‌লে উপ‌জেলার বি‌ভিন্ন এলাকায় চুরি ডাকাতি রোধ হলেও মাঝে মাঝে পাহারা দেওয়া বন্ধ হ‌লেই আবার চুরি ডাকাতি হ‌চ্ছে।

এতে সাটু‌রিয়া উপজেলার আইন শৃঙ্খলা প‌রি‌স্থি‌তি অনেকটা স্বাভাবিক আছে। আর চু‌রি ডাকা‌তি বন্ধ হ‌য়ে গে‌ছে ব‌লে দাবি করে‌ছে পু‌লিশ। রা‌তে দল বেঁ‌ধে পাহারা দি‌তে স্থানীয় মানুষকে উদ্বুদ্ধ কর‌ছে পু‌লিশ।

সম্প্রতি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যানের বাড়ি থেকে মোটরসাইকেল রা‌তে চুরি, ১৮ অক্টোবর সাটুরিয়ার দরগ্রাম ইউনিয়নের শিমুলিয়া ব্রিজ এলাকায় দিনদুপু‌রে বাংলালিংক ও এয়ারটেলের বিক্রয় প্রতিনিধিকে গুলি করে লক্ষাধিক টাকা ছিনতাই করে দুর্বৃত্তরা। এরপর ২৮ অক্টোবর রাতে উপজেলার কৈজুরি গ্রামে এক রাতেই ৬ বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে।

এসব ঘটনা উপ‌জেলার মানুষকে চোর ডাকাতের আতঙ্ক বাড়িয়ে দিয়েছে। তারপর থে‌কে পুলিশের সঙ্গে কমিউনিটি পুলিশ ও সাধারণ মানুষের সম্মিলিত প্রচেষ্টার ফলে সাটু‌রিয়া উপজেলার ৯ টি ইউনিয়নের আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে। বন্ধ হ‌য়ে গে‌ছে চু‌রি ডাকা‌তি।

সাটু‌রিয়ায় দরগ্রাম ইউপি চেয়ারম্যান আলাউ‌দ্দিন মাস্টার বাংলা‌নিউজ‌কে বলেন, পুলিশের পরামর্শে আমরা রাতে গ্রামে পাহারার ব্যবস্থা করেছি। এতে চুরি ডাকাতি বন্ধ হয়েছে।

স‌রেজ‌মি‌নে দেখা গে‌ছে, রাত ১০টার পর থে‌কে ৭/৮ জ‌নের দল বেঁ‌ধে হা‌তে র্টচ লাইট, বাঁ‌শের লা‌ঠি ও দেশীয় অস্ত্র নি‌য়ে গ্রা‌মে গ্রা‌মে পাহারা দি‌চ্ছে লোকজন। বি‌ভিন্ন সড়‌কের ওপর দাঁড়ি‌য়ে রা‌তে চলাচল করা যানবাহন থা‌মি‌য়ে তা‌দের জিজ্ঞাসাবাদ ক‌রে প‌রিচয় জে‌নে ছেড়ে দি‌চ্ছে। গ্রা‌মে বা‌ইরের কেউ ঢুক‌লেও কারণ ও পরিচয় নি‌শ্চিত হ‌য়ে তা‌কে যে‌তে দেওয়া হ‌চ্ছে।

উপ‌জেলার চর সাটু‌রিয়া গ্রা‌মের আব্দুর রহমান বাংলা‌নিউজ‌কে বলেন, পাহারা দেওয়ার কথা থানা থে‌কে বলার পর থেকে আমাদের গ্রা‌মে ১০ দিন ধরে পাহারা দিচ্ছি। বাড়ি বা‌ড়ি ভাগ করে ৬/৮ জ‌নের গ্রুপ করে পাহার দিচ্ছি। ফলে, আমাদের তেমন কোনো সমস্যা হচ্ছে না। এতে চু‌রি ডাকাতি না হওয়ায় আমরা উৎসাহের সঙ্গে পাহারার ব্যবস্থা করছি।

সাটু‌রিয়া উপ‌জেলার ফুকুরহা‌টি গ্রা‌মের শা‌হিনুর রহমান বাংলা‌নিউজ‌কে বলেন, দল ভাগ ক‌রে পাহারা দেওয়ার ফ‌লে এক রাতে পাহারা দিলে ১৫ দিন পর আবার পাহারা দিতে হয়। ফলে এলাকার কোনো লোকই পাহারা দিতে না করছে না। রাত ১১টা থে‌কে ভোর ৩টা পর্যন্ত পাহারা দেওয়া হ‌চ্ছে।

সাটু‌রিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হা‌বিবুল্লাহ সরকার বাংলা‌নিউজ‌কে জানান, তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যানদের সহায়তায় দল বেঁধে রাত জেগে পাহারার ব্যবস্থা করা হয়েছে। যার ফলে চুরি ডাকাতি অনেকটা বন্ধ গেছে।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।