ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

টার্গেট মাইক্রো ও বাইক, ধরাছোঁয়ার বাইরে বাস

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
টার্গেট মাইক্রো ও বাইক, ধরাছোঁয়ার বাইরে বাস ছবি: জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারের ফাঁকা ঢাকায় ট্রা‌ফিক পুলিশের খপ্পরে পড়তে হচ্ছে প্রাইভেট কার, মাইক্রো বাস, ‌মোটরসাইকেল ও কাভার্ড ভ্যান চালকদের। অথচ অ‌নিয়ম করে অহরহ চ‌লছে বাস, যত্রতত্র যাত্রী তোলা ও নামালেও কর্ণপাত করছেন না ট্রাফিকের সদস্যরা।

ফিটনেস ছাড়াই ঘুরছে বাসের চাকা, লাইসেন্স‌বিহীন ড্রাইভারের হাতে বাসের স্টিয়া‌রিং থাকার পরও এ‌দিকে দৃ‌ষ্টি নেই তাদের।

স‌রেজ‌মি‌নে শুক্রবার (০৪ নভেম্বর) বিকেল পর্যন্ত রাজধানীর বি‌ভিন্ন পয়েন্ট ঘুরে দেখা যায় ট্রা‌ফিক পু‌লি‌শের আগ্রহ  শুধু প্রাই‌ভেট কার, মাইক্রো বাস ও মোটরসাই‌কেল ঘি‌রে।

অন্যদিকে ধরা‌ছোঁয়ার বাই‌রে থাক‌ছে বাসগু‌লো। সকাল থে‌কে ‌মিরপু‌র ১০ নম্বরে ট্রা‌ফিক পু‌লি‌শ যতগুলো গা‌ড়ি আট‌কায় তার সবগুলোই মোটরসাই‌কেল, কাভার্ড ভ্যান ও পিকআপ গা‌ড়ি। অথচ একই রোডে সমান অপরা‌ধে হরদম চল‌ছে বাসগুলো। কোনো কোনো ক্ষে‌ত্রে বাসগুলোকেই ট্রাফিক আইন বেশি অমান্য করতে দেখা যায়।

এক বা‌সের সঙ্গে আ‌রেক বা‌সের যুদ্ধ তো চল‌ছে হরহামেশাই। শুক্রবারের ফাঁকা সড়‌কেও ব্যাতিক্রম নেই এর। দাঁড়িয়ে থাকা একটি বাসের পেছন থেকে আ‌রেকটা বাস এসে ধাক্কা দিচ্ছে, তখনই কেবল চলা শুরু ক‌রছে সামনের বাসটি। বাসস্ট্যান্ড ছাড়া যত্রতত্র বাস থামিয়ে যাত্রী ওঠা-নামা করতেও দেখা যায়।

রাজধানীর ফার্মগেট এলাকায়ও চোখে পড়ে একই দৃশ্য। এরপর হা‌তির‌ঝিল মো‌ড়েও দেখা গে‌ছে ট্রা‌ফিক পু‌লি‌শের নজ‌রে পড়‌ছে কেবল মোটরসাই‌কেল।

বাংলামোটরে এলাকায় এক মোটরসাই‌কল আ‌রোহী অভিযোগ করে বলেন, সড়কে  প্র‌তি‌দিন চল‌ফেরা ক‌রি কিন্তু একটা বাস থা‌মি‌য়ে লাই‌সেন্স চেক কর‌তে দেখিনি ট্রাফিক পুলিশকে। তাদের যত রাগ মোটরসাইকেলের ওপর!

গুলশা‌নেও একই কাণ্ড। এখা‌নে বাস নেই তবে সিএন‌জি চালিত অটো‌রিকশা দেখা মাত্র থামি‌য়ে ‌দি‌চ্ছে পু‌লিশ। স‌রেজ‌মিন ঘু‌রে দেখা গে‌ছে গুলশা‌নে ট্রাফিক পু‌লি‌শের আচরণ একটু ভিন্ন। নম্বর‌বি‌হীন কাগজপত্র নেই এমন সিএন‌জি চালিত অ‌টো‌রিকশা চল‌ছে হরদম অথচ এগু‌লোর দি‌কে তাকায়ও না পু‌লিশ।

‌এ ব্যাপারে ট্রা‌ফিক পু‌লি‌শেরই এক সদস্য জানালেন এলাকার অনেক অটোরিকশার মালিক স্বয়ং পু‌লিশ। এসব অটোরিকশা গুলশান-বনানীর বাই‌রে চলাচলও ক‌রে না। ত‌বে বাই‌রে থে‌কে কোনো অটোরিকশা গুলশা‌নের ভেত‌রে এ‌লে সেই অটোরিকশার সব কাগজপত্র চেক করা হয়। একইভা‌বে মোটরসাই‌কেল প্রাইভেট কার থা‌মিয়েও দেখা হয় কাগজপত্র।

রাজধানীর শাহবাগ মোড়ে দেখা গেছে, ট্রা‌ফিক পু‌লিশ সিগন্যাল দিচ্ছে শ‌ধু মাই‌ক্রোবাস আর মোটরসাই‌কেল লক্ষ্য ক‌রে। একজন ট্রা‌ফিক পু‌লিশ সিগন্যাল দেওয়ার পরই আ‌রেকজন এ‌সে সে‌টার কাগজপত্র দেখ‌ছেন। শুধু কাগজপত্র দেখাই নয়, ছোট্ট কোনো ত্রু‌টি বের করে তা নি‌য়ে দরকষাক‌ষি করেন বলেও অভিযোগ করেন মোটরসাইকেল ও প্রাইভেট কার চালকরা।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
এসএ/আআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।