ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নওয়াপাড়ার ভৈরব নদে নৌকাবাইচ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
নওয়াপাড়ার ভৈরব নদে নৌকাবাইচ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যশোর: যশোরের নওয়াপাড়ায় ভৈরব নদে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে হয়ে গেলো গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।  

শুক্রবার (০৪ নভেম্বর) বিকেলে নওয়াপাড়া পৌরসভা আয়োজিত এ নৌকাবাইচ প্রতিযোগিতাকে কেন্দ্র করে শিল্প শহর নওয়াপাড়ায় ছিল উৎসবের আমেজ।

 নদীর ঢেউয়ের তালে তাল মিলিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নয়টি নৌকার শতাধিক মাঝি-মাল্লাদের হেই-ও রে, হেই-ও-রে ধ্বনি এবং সাজ ও সারিগানে মুখরিত হয়ে ওঠে ভৈরব নদের দুই পাড়।    

বাইচ চলাকালে নদীর দুই তীর জুড়ে দর্শকদের মুগ্ধ করে রাখেন বিভিন্ন অঞ্চল থেকে আগত জারি, সারি ও বাউল শিল্পীরা।  

বিকেলে নওয়াপাড়ার তালতলা খেয়াঘাট থেকে শুরু হয়ে ফেরিঘাট পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার এ বাইচ অনুষ্ঠিত হয়। নিম্নচাপের কারণে ইলিশেগুড়ি বৃষ্টি উপক্ষো করে দুপুর থেকে ভৈরব নদের দুই তীর পরিণত হয়েছিল হাজার হাজার নারী-পুরুষের মিলন মেলা। এছাড়াও অনেকে ট্রলার-নৌকা, স্পিডবোটে চড়েও বাইচ উপভোগ করেন। বাইচকে ঘিরে নদীর দুই ধারে হরেক রকমের পণ্যের পসরা সাজিয়ে বসেন ব্যবসায়ীরা।  

অংশগ্রহণকারী নয়টি নৌকার মধ্যে প্রথম স্থান অধিকার করে খুলনার কয়রার গোলাম রাব্বানির ‘সুন্দরবন টাইগার’, দ্বিতীয় স্থান অধিকার করে খুলনার তেরখাদার দিদার মোল্লার ‘ভাইভাই জলপরী’ ও তৃতীয় স্থান অধিকার করে তেরখাদার মাহবুর রহমানের ‘আল্লাহ ভরসা’।

প্রতিযোগিতা শেষে নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত দাসের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- যশোরের জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর।  

বিশেষ অতিথি ছিলেন- যশোরের সহকারী পুলিশ সুপার ইমরান সিদ্দিকী, অভয়নগর উপজেলা নির্বাহী অফিসার নাসির উদ্দীন মিয়া, আকিজ গ্রুপের চেয়ারম্যান নাসির উদ্দিন, এসএএফ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শেখ মমিন উদ্দিন, নওয়াপাড়া পৌরসভার সাবেক চেয়ারম্যান সরদার অলিয়ার রহমান, শংকরপাশা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি শাহ ফরিদ জাহাঙ্গীর প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৬
ইউজি/পিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।