ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশে ‘নাডা’ আঘাত করবে কিনা জানা যাবে শনিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৬
বাংলাদেশে ‘নাডা’ আঘাত করবে কিনা জানা যাবে শনিবার

ঢাকা: পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। ‘নাডা’ নামে এই নিম্নচাপটি বাংলাদেশের উপকূলে আঘাত করবে কিনা- তা শনিবার স্পস্ট বোঝা যাবে বলে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।


 
নিম্নচাপের কারণে দেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের দক্ষিণাংশে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
 
শুক্রবার (০৪ নভেম্বর) রাত সাড়ে ১০টার দিকে আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ ওমর ফারুক বাংলানিউজকে বলেন, নিম্নচাপটি দুপুর থেকে রাত পর্যন্ত একই এলাকায় অবস্থান করছে।
 
উপকূলের দিকে আসার সম্ভাবনা থাকলেও তা শনিবার বোঝা যাবে বলে জানান ওমর ফারুক।
 
আবহাওয়া অফিসের সর্বশেষ বিজ্ঞপ্তিতে (নং-৮) জানানো হয়, এটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০৩৫ কিমি পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯৯৫ কিমি পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৮৮৫ কিমি দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৯৫ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
 
নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
 
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিমি’র মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিমি পর্যন্ত বাড়ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।
 
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।
 
উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।
 
এদিকে, নিম্নচাপের কারণে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি অব্যাহত রয়েছে।
 
সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণাংশে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
 
পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা (২-৩) ডিগ্রি সে. হ্রাস পেতে পারে।
 
ঢাকায় পূর্ব/উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় (০৬-১২) কিমি বেগে বাতাস প্রবাহিত হওয়ার সম্ভাবনা জানিয়েছে আবহাওয়া অফিস।

** আরও শক্তি সঞ্চয় করে ধেয়ে আসছে ‘নাডা’
** শনিবার আছড়ে পড়তে পারে ‘নাডা’


বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
এমআইএইচ/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।