ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বৃষ্টিতে দুর্ভোগ রাজধানীর ছিন্নমূল মানুষের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৬
বৃষ্টিতে দুর্ভোগ রাজধানীর ছিন্নমূল মানুষের

ঢাকা: ‘হারাদিন কাম শেষে রাইতে যেখানে খুশি সেখানেই হুইয়ে পড়তাম। কিন্তু বৃষ্টির কারণে আজ অনেক দূর গুইরা এহেনে আইছি এটটু গুমাইতে।


 
একথা বলছিলেন শুক্রবার (০৪ নভেম্বর) দিনগত মধ্যরাতে রাজধানীর পান্থপথ এলাকায় ওয়েলফুডের সামনে লম্বা লাইনে ঘুমাতে আসাদের একজন আফসার আহমেদ।
 
শুধু আফসার একা নন, তার মতো প্রায় শতাধিক মানুষ সেখানে লম্বা লাইনে ঘুমিয়ে আছে। আগে যে যার মতো থাকলেও বৃষ্টির কারণে সবাই এক জায়গায় এসে জড়ো হয়েছে।
 
শুক্রবার সকাল থেকেই নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি অব্যহত রয়েছে। একারণে দিনটি কাজের মধ্যে পার হলেও রাতে সবাই একত্রিত হয়েছেন ঘুমানোর সময়।
 
গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে হালকা শীত অনুভব হওয়ায় অনেকেরই ঘুমাতে পরনের লুঙ্গি গায়ে দিতে হয়েছে।
 
আবহাওয়া অফিসের সর্বশেষ বিজ্ঞপ্তিতে (নং-৮) জানানো হয়, এটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০৩৫ কিমি পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯৯৫ কিমি পশ্চিম-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ৮৮৫ কিমি দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৮৯৫ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
 
নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
 
প্রতিদিনের মতো রাজধানীর কারওয়ান বাজারের কর্মজীবী মানুষগুলো কাজ শেষে সেখানেই ঘুমিয়ে পড়তেন। বৃষ্টির কারণে এদিন সেটা সম্ভব হয়নি।
 
তাই সবাই সারিবদ্ধ ভাবে বসে রয়েছেন কারওয়ান বাজারের সামনে সড়কের উল্টোপাশে একটি মার্কেটের নিচে।
 
এভাবে বসে থাকার কারণ জানতে চাইলে রফিকুল ইসলাম নামে এক শ্রমিক জানান, বৃষ্টির মধ্যে রাস্তায় ঘুমানো যায় না। তাই মার্কেটের নিচে বসে আছি।
 
পাশেই দেখা গেলো একজনকে মার্কেটের দেয়ালের সঙ্গে হেলান দিয়ে ঘুমাতে।
 
এছাড়াও ফার্মগেট, গুলিস্তান, হাইকোর্টের সামনে বসবাসকারী ছিন্নমূল মানুষের রাতের ঘুম কেড়ে নিয়েছে বৃষ্টি।
 
নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিমি’র মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিমি পর্যন্ত বাড়ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।
  
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হাল্কা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণাংশে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
 
বাংলাদেশ সময়: ০৮১১ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৬
এসই/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।