ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

যশোরে ৩৩১ যানবাহনের লাইসেন্স বাতিল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৬
যশোরে ৩৩১ যানবাহনের লাইসেন্স বাতিল

যশোর: ১০ বছর ধরে ফিটনেস সার্টিফিকেট না নেওয়ায় যশোরে ৩৩১টি যানবাহনের লাইসেন্স স্থায়ীভাবে বাতিল করা হয়েছে।

উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী সম্প্রতি এসব লাইসেন্স বাতিল করে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) যশোর সার্কেল।

যশোর বিআরটিএ’র সহকারী পরিচালক সৈয়দ মেজবাহ উদ্দিন এ তথ্য জানিয়ে বাংলানিউজকে বলেন, সব গাড়ি ফিটনেসের আওতায় আনতে আমরা বাস-ট্রাক মালিক সমিতির সঙ্গে কথা বলেছি। একাধিকবার নোটিশ দিয়েছি। অবশেষে ভ্রাম্যমাণ আদালতও পরিচালিত হয়েছে। তবে, ১০ বছরের বেশি ফিটনেস সার্টিফিকেট না থাকায় গত ৩১ অক্টোবর ৩৩১ যানবাহনের লাইসেন্স বাতিল করা হয়েছে। এছাড়াও ওইসব যানবাহনের বিরুদ্ধে আইনগত সব প্রক্রিয়া চলমান।  

যশোর বিআরটিএ অফিস সূত্রে জানা যায়, বিআরটিএ যশোর সার্কেল থেকে যশোর ও নড়াইল জেলার মোটরসাইকেল, বাস, মিনিবাস, ট্রাক, পিকআপ, জিপ, মাইক্রোবাসসহ বিভিন্ন যানবাহনের লাইসেন্স ও ফিটনেস সার্টিফিকেট দেওয়া হয়। জন্মলগ্ন থেকে প্রতিষ্ঠানটি ১০ হাজারের বেশি যানবাহনের লাইনেন্স দেয়। তবে, নিবন্ধিত গাড়ির প্রতিবছর ফিটনেন্স লাইসেন্স নেওয়া বিধান থাকলেও এসব যানবাহনের একটি বড় অংশ বছরের পর বছর ফিটনেন্স সার্টিফিকেট নেয় না। বিষয়টি নিয়ে জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় একাধিকবার আলোচনা হয়েছে।  

ওইসব সভায় মালিকদের বাধ্য করতে বিভিন্ন সিদ্ধান্ত গৃহিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী বিআরটিএ একাধিকবার মালিকের ঠিকানায় নোটিশ দেয়। এছাড়া মাঝে মধ্যে ভ্রাম্যমাণ আদালতও পরিচালনা করা হয়। তবে, তেমন কোনো সাড়া মেলেনি। বছরের পর বছর ধরে রাস্তায় ফিটনেস বিহীন গাড়ি দাপিয়ে বেড়াচ্ছে।  
এমনকি, যশোরাঞ্চলের সড়কে চলাচল করা ১০ সহস্রাধিক যানবাহনের মধ্যে প্রায় ৭০ ভাগ গাড়ির কোনো ফিটনেস নেই বলে জানা গেছে। এসব যানবাহনে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে।  

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৬
ইউজি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।