ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

চাষ উপযোগী জমি সংরক্ষণ করতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৬
চাষ উপযোগী জমি সংরক্ষণ করতে হবে ছবি: সংগৃহীত

ঢাকা: বর্তমান সরকারের মূল লক্ষ্যের কথা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের সরকারের নীতিই হচ্ছে বাংলাদেশকে উন্নত করা। সুখী, সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করা।

শনিবার (০৫ নভেম্বর) বেলা সোয়া ১২টার দিকে জাতীয় সমবায় দিবস উপলক্ষে রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

এবারের সমবায় দিবসের প্রতিপাদ্য ‘সমবায়ের দর্শণ, টেকসই উন্নয়ন’। এই প্রতিপাদ্যকে অত্যন্ত সময়োপযোগী হিসেবে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে ‘জাতীয় সমবায় পুরস্কার-২০১৪’ বিতরণ করেন প্রধানমন্ত্রী। পাঁচজন সমবায়ী এবং পাঁচ সমবায় সমিতি ২০১৪ সালের পুরস্কার পেয়েছেন। দশটি শ্রেণিতে প্রত্যেককে ১৮ ক্যারটের দশ গ্রাম ওজনের একটি সোনার পদক এবং সনদ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে দেশে ধনী-গরিবের বৈষম্য হ্রাস পেয়েছে। আমাদের সরকারের নীতিই হচ্ছে বাংলাদেশকে উন্নত করা। সমবায়কে বহুমুখী সমবায় হিসেবে গড়ে তোলা। দেশের উন্নয়ন করতে হলে সম্মিলিতভাবে কাজ করতে হবে, তবেই হবে মূল উন্নয়ন।

কৃষি জমি নষ্ট করে কারখানা নয় উল্লেখ করে শেখ হাসিনা বলেন, চাষ উপযোগী জমি সংরক্ষণ করতে হবে, পণ্য উৎপাদন বাড়াতে হবে। আর শিল্প কারখানা হবে নির্দিষ্ট জায়গায়। এ জন্য আমরা অর্থনৈতিক অঞ্চলগুলো গড়ে তুলেছি।

প্রধানমন্ত্রী বলেন, মাইক্রো ক্রেডিট বা ঋণের বোঝা নিয়ে হয় মানুষকে আত্মহত্যা করতে হচ্ছে অথবা পালিয়ে বেড়াতে হচ্ছে। ঘরবাড়ি জমিজমা বিক্রি করে নিঃস হচ্ছে মানুষ। এভাবে কেউ যাতে নিঃস না হয়, সেজন্য মাইক্রো ক্রেডিটের পরিবর্তে মাইক্রো সেভিংসে আমরা যাচ্ছি। একটি বাড়ি, একটি খামার প্রকল্পে সমিতি করা হচ্ছে। আমরা ঋণ দেবো, মানুষ তার নিজের মতো করে ব্যবসা করবে।

এছাড়া যাদের জায়গা জমি আছে কিন্তু ঘরবাড়ি নেই, সরকারি উদ্যোগে তাদের বাসস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে বলেও জানান শেখ হাসিনা।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব প্রশান্ত কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত জাতীয় সংসদের স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসনাত আবদুল্লাহ এবং স্থানীয় সরকার প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গাঁ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক মো. মফিজুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৬/আপডেট ১৭০০
এমইউএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।