ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনায় জাতীয় সমবায় দিবস পালিত

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৬
খুলনায় জাতীয় সমবায় দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: ‘সমবায়ের দর্শন টেকসই উন্নয়ন’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে খুলনায় পালিত হয়েছে ৪৫তম জাতীয় সমবায় দিবস-২০১৬।

এ উপলক্ষে খুলনা সমবায় বিভাগ ও জেলা সমবায় ইউনিয়নের আয়োজনে শনিবার (০৫ নভেম্বর) দুপুরে অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


জেলা সমবায় ইউনিয়নের সভাপতি ইয়াকুব আলী খান পলাশের সভাপতিত্বে ও এস এম হুসাইন বিল্লাহের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

প্রতিমন্ত্রী বলেন, দেশ এখন উন্নয়নের সড়কে। উন্নয়নকে এগিয়ে নিতে সমবায়কে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু সমবায়কে গুরুত্ব দিয়েছিলেন। কৃষিভিত্তিক সমবায় খামার গড়ার পরিকল্পনা নিয়ে এর কার্যক্রমও শুরু করেছিলেন তিনি। বঙ্গবন্ধুকে হত্যার কারণে সে কর্মসূচি আর অগ্রসর হয়নি। তার চিন্তা ছিলো দেশের সব মানুষের উন্নয়ন।

তিনি আরও বলেন, সমবায়ীরা হচ্ছেন দেশ গড়ার সৈনিক। সমবায়ের মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নের পাশাপাশি অসাম্প্রদায়িক চেতনা গড়ে ওঠে। ঐক্যবদ্ধভাবে দেশ গড়ে এবং একটি সুন্দর রাষ্ট্রে সবাই মিলে বসবাস করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য করেন- খুলনা বিভাগীয় কমিশনার আবদুস সামাদ এবং জেলা প্রশাসক নাজমুল আহসান।

স্বাগত বক্তব্য রাখেন- খুলনা বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম নিবন্ধক অঞ্জন কুমার সরকার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- খুলনা জেলা সমবায় অফিসার কামরুজ্জামান।

অনুষ্ঠানে ছয়টি শ্রেষ্ঠ সমবায় সমিতি, চারজন শ্রেষ্ঠ সমবায়ী এবং দীর্ঘদিন সমবায় আন্দোলনে সম্পৃক্ত থাকার স্বীকৃতি স্বরূপ তিন জনকে ক্রেস্ট দেন প্রতিমন্ত্রী।
শ্রেষ্ঠ সমবায় সমিতিগুলো হলো- নবরূপা মহিলা সঞ্চয় ও ঋণদান, ঠিকানা মহিলা সঞ্চয় ও ঋণদান, অগ্রগামী বহুমুখী, বাংলাদেশ ব্যাংক কর্মচারী, সূর্যমুখী সঞ্চয় ও ঋণদান ক্ষুদ্র ব্যবসায়ী বহুমুখী এবং ফ্রেন্ডনটেক উদ্যোক্ত উন্নয়ন সমবায় সমিতি লিমিটেড।

 

এর আগে প্রতিমন্ত্রীর নেতৃত্বে শহীদ হাদিস পার্ক হতে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি অফিসার্স ক্লাবে সামনে এসে শেষ হয়। এতে সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকসহ সরকারি কর্মকর্তা এবং বিপুল সংখ্যক সমবায়ীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৬

এমআরএম/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।