ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জাতীয় অধ্যাপক ডা. এম আর খান নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১৬
জাতীয় অধ্যাপক ডা. এম আর খান নেই

ঢাকা: জাতীয় অধ্যাপক ও প্রথিতযশা শিশু চিকিৎসক ডা. এম আর খান নেই (ইন্না লিল্লাহি...রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৮ বছর।

 

শনিবার (০৫ নভেম্বর) বিকেল ৪টা ২৫ মিনিটে রাজধানীর গ্রিন রোডের সেন্ট্রাল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।  

ওই হাসপাতালের সহকারী পরিচালক ডা. ফরিদ উদ্দিন ফারুকী বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি জানান, বেশ কয়েকদিন ধরে ডা. এম আর খান বার্ধক্যজনিত নানা জটিল রোগে ধরে ভুগছিলেন। ওই হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন তিনি।

রোববার সকাল সাড়ে ১০টায় সেন্ট্রাল হাসপাতালে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে বলে জানান ডা. ফরিদ উদ্দিন ফারুকী।  

১৯২৮ সালের ১ আগস্ট সাতক্ষীরার রসুলপুরে জন্ম নেওয়া ডা. এম আর খান বাংলাদেশের শিশুচিকিৎসার পথিকৃৎ। ১৯৫৩ সালে কলকাতা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন।  

এরপর এডিনবরা বিশ্ববিদ্যালয় থেকে ডিটিএমঅ্যান্ডএইচ, এমআরসিপি, লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ডিসিএইচ, ঢাকার পিজি থেকে এফসিপিএস, ইংল্যান্ড থেকে এফআরসিপি ডিগ্রি লাভ করেন তিনি।

ডা. এম আর খান তার পেনশনের টাকা দিয়ে গড়ে তুলেন ডা. এম আর খান-আনোয়ারা ট্রাস্ট। দুস্থ মা ও শিশুর স্বাস্থ্যসেবা, তাদের আর্থিক-সামাজিক অবস্থার উন্নয়নে এ ট্রাস্টের মাধ্যমে তিনি নিরন্তর কাজ করেছেন।  

তার উদ্যোগে গড়ে উঠেছে জাতীয় পর্যায়ের শিশুস্বাস্থ্য ফাউন্ডেশন। প্রতিষ্ঠা করেছেন শিশুস্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল।

গড়ে তুলেছেন সাতক্ষীরা শিশু হাসপাতাল, যশোর শিশু হাসপাতাল, সাতক্ষীরা ভোকেশনাল ট্রেনিং সেন্টার, রসুলপুর উচ্চ বিদ্যালয়, উত্তরা উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতাল, ঢাকা সেন্ট্রাল হাসপাতাল, নিবেদিতা নার্সিং হোমসহ আরও বহু প্রতিষ্ঠান।  

এছাড়া দেশ থেকে পোলিও দূর করতে উদ্যোগী ভূমিকা রেখেছেন তিনি, কাজ করেছেন ধূমপানবিরোধী আন্দোলনের প্রতিষ্ঠান ‘আধূনিক’-এর প্রতিষ্ঠালগ্ন থেকে।

প্রতিষ্ঠানতুল্য এই মানুষটির জীবনী স্থান পেয়েছে কেমব্রিজ থেকে প্রকাশিত ইন্টারন্যাশনাল হু ইজ হু অব ইন্টেলেকচুয়ালে। পেয়েছেন আন্তর্জাতিক ম্যানিলা অ্যাওয়ার্ড, একুশে পদকসহ আরও অনেক পুরস্কার।  

শিক্ষা, চিকিৎসা, শিশুস্বাস্থ্য সুরক্ষা, দুর্গত অসহায় মানুষের সেবাসহ সমাজকল্যাণমূলক কাজে অসামান্য অবদানের জন্যে তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমি স্বর্ণপদকে ভূষিত করেছে।

**এম আর খানের মৃত্যুতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচলকের শোক

** ডা. এম আর খানের মৃত্যুতে ডেপু‌টি স্পিকারের শোক

** ডা. এম আর খানের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক 

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৬/আপডেট: ১৭৩৭
এসএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।