ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আরও ৬৪টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
 আরও ৬৪টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি

ঢাকা: নতুন করে পার্বত্য তিন জেলার চার উপজেলাসহ ৬৪টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পঞ্চম থেকে সপ্তম পর্যায়ে ৬৪টি উপজেলায় এ কর্মসূচি বাস্তবায়িত হবে।

সোমবার (০৭ নভেম্বর) সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কর্মসূচির ‍আওতায় বেকার যুবকদের তিন মাস প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের উপযোগী করে সরকারি অফিসে দুই বছর কাজের সুযোগ দেওয়া হয়। প্রশিক্ষণকালে প্রতিমাসে একশো এবং কাজের সময় প্রতিমাসে দুইশো করে টাকা পাবেন তারা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, পঞ্চমপর্বে ২০ উপজেলা, ষষ্ঠ পর্বে ২০ উপজেলা এবং সপ্তম পর্বে আরও ২০ উপজেলাসহ তিন পার্বত্য জেলার মধ্যে খাগড়াছড়িতে দুইটি এবং রাঙামাটি ও বান্দরবানে একটি করে উপজেলায় কর্মসূচি বাস্তবায়িত হবে।

২০১৭ সালের মে মাস থেকে এ কর্মসূচি বাস্তবায়িত হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

জনসংখ্যার ভিত্তিতে পরিসংখ্যান ব্যুরোর তথ্যানুযায়ী, সব থেকে দরিদ্র্ পীড়িত উপজেলায় এই কর্মসূচি বাস্তবায়িত হবে বলে জানান শফিউল আলম।

দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ পর্যায়ে ৩৭টি উপজেলায় কর্মসূচি বাস্তবায়িত হয়। তিন ধাপে মোট এক লাখ ১১ হাজার ১শ ১৬ জনকে প্রশিক্ষণ দিয়ে কাজ পেয়েছে এক লাখ আট হাজার ৭শ ৮২ জন।  

২০১০ সালের ০৬ মার্চ কুড়িগ্রামে প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্মসূচির উদ্বোধন করেন। সেসময় কুড়িগ্রামসহ বরগুনা ও গোপালগঞ্জের ১৯ উপজেলায় কর্মসূচি শুরু হয়।

প্রথম পর্যায়ে ১৮ থেকে ৩৫ বছর বয়সী ন্যূনতম এসএসসি বা সমমানের উত্তীর্ণ ৫৬ হাজার ৮০১ জন প্রশিক্ষণ নিয়ে কাজ পেয়েছেন ৫৬ হাজার ৫৪ জন।

তিন পর্যায়ে প্রকল্প বাস্তবায়নে ৫শ ৪৪ কোটি ৯০ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এর মধ্যে ৩শ ৩০ কোটি টাকা সরকারের সাপোর্ট দিতে হবে। বর্তমানে ২শ ১৫ কোটি টাকা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৪১ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬, আপডেট: ১৫৩১ ঘণ্টা,
এমআইএইচ/এএটি/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।